প্রার্থিতা ফিরে পেতে হাই কোর্টে ভিড়

নির্বাচন কমিশনে আপিল করেও প্রার্থিতা ফিরে না পেয়ে রিট আবেদন নিয়ে হাই কোর্টে ভিড় করছেন নির্বাচনে অংশ নিতে আগ্রহীরা। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 01:29 PM
Updated : 9 Dec 2018, 01:29 PM

রোববার সকাল থেকে বিভিন্ন দলের মনোনীত এবং স্বতন্ত্র মিলিয়ে ডজনখানেক প্রার্থীর রিট আবেদন হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় জমা পড়ে।

ফৌজদারি মামলায় দণ্ডিত খালেদা জিয়াসহ বিএনপির অন্তত তিন নেতা এবং জাতীয় পার্টির সাবেক মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার রয়েছেন আবেদনকারীদের মধ্যে। 

দুর্নীতি মামলায় দুই বছরের বেশি সাজা হওয়ায় ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। নির্বাচন কমিশন সেই সিদ্ধান্ত বহাল রাখায় রোববার দুপুরে হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবী নওশাদ জমির।

সোমবার সকালে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলে খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল জানিয়েছেন।

ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়ার কারণে নাটোর-২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও ময়মনসিংহ-৪ আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এ জেড এম জাহিদ হোসেনের মনোনয়নপত্রও বাতিল করে নির্বাচন কমিশন। রোববার তাদের আইনজীবীরাও হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদন করেছেন।

প্রার্থিতা ফিরে পেতে হাই কোর্টে এসেছেন আলোচিত দুই স্বতন্ত্র প্রার্থী গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এবং ফেইসবুকের কল্যাণে খ্যাতি পাওয়া অভিনেতা হিরো আলম। এক শতাংশ ভোটারের সমর্থকসূচক স্বাক্ষরের তালিকায় গরমিলের কারণে তাদের মনোনয়নপত্র নির্বাচন কমিশন বাতিল করে।

জাতীয় পার্টির নেতা রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র বাতিল করা হয় ঋণ খেলাপির কারণ দেখিয়ে। তার আইনজীবী আশিক আল জলিল রোববার ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে রিট আবেদন করেন।   

এছাড়া নওগাঁ-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী আফজাল হোসেন, বগুড়া-৭ আসনে বিএনপির প্রার্থী সরকার বাদল, টাঙ্গাইল-৮ এর জাতীয় পার্টির প্রার্থী কাজী আশরাফ সিদ্দিকী, ব্রহ্মণবাড়িয়া-২  আসনে গণফোরামের প্রার্থী খন্দকার ইকবাল আহমেদ, খাগড়াছড়ি-১ আসনে বিএনপির প্রার্থী আবদুল ওয়াদুদ ভূইয়া মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেছেন।