হাই কোর্টে গিয়ে প্রার্থিতা ফেরালেন ৫ পৌর মেয়র

ঢাকা, ০৯ ডিসেম্বর- রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করে ফল না পাওয়ার পর হাই কোর্টে গিয়ে সাড়া পেলেন বিএনপির পাঁচ নেতা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 12:31 PM
Updated : 9 Dec 2018, 12:31 PM

এই পাঁচজনই পৌরসভার মেয়র পদে থেকে ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

তারা হলেন- নীলফামারী-৪ আসনের আমজাদ হোসেন সরকার, নীলফামারী-৩ আসনের ফাহিম ফয়সাল চৌধুরী, পঞ্চগড়-১ আসনের তৌহিদুল ইসলাম, নওগাঁ-৫ আসনের নাজমুল হক ও দিনাজপুর-৩ আসনের সৈয়দ জাহাঙ্গীর আলম।

গত ২ ডিসেম্বর যাচাইয়ের পর রিটার্নিং কর্মকর্তা তাদের মনোনয়নপত্র বাতিল করলে তারা ইসিতে আপিল করেছিলেন; তাদের যুক্তি, সংসদ সদস্যরা পদে বহাল থেকে নির্বাচন করতে পারলে জনপ্রতিনিধি হিসেবে তারা কেন করতে পারবেন না”

কিন্তু ইসি তাদের আপিল নামঞ্জুর করলে পাঁচ পৌর মেয়র হাই কোর্টে আলাদা রিট আবেদন করেন। আদালত ইসির সিদ্ধান্ত স্থগিত করে তাদের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দিয়েছে।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চ পৃথক পাচঁটি রিটের শুনানি নিয়ে এ রুলসহ এ আদেশ দেয়।

আদালতের এ পাঁচজনের পক্ষে ছিলেন রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

কাজল সাংবাদিকদের বলেন, “তারা সকলেই পৌরসভার মেয়র পদে আছেন। কিন্তু লাভজনক পদে অধিষ্ঠিত থেকে সংসদ সদস্য পদে নির্বাচন করতে চাওয়ার কারণে রিটার্নিং কর্মকর্তারা এই প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করেছিলেন। তা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করা হয়।

“আদালত রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ বিষয়ে রুল জারি করেছেন। একই সঙ্গে রিটার্নিং কর্মকর্তা মনোনয়নপত্র বাতিলের যে আদেশ দিয়েছিলেন এবং যা পরে নির্বাচন কমিশন আপিলেও বহাল থাকে, তা স্থগিত করেছেন। পাশাপাশি রিটকারীদের মনোনয়নপত্র গ্রহণ করে তাদের বৈধ প্রার্থী হিসেবে নির্বাচন করার সুযোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।”