সংসদ নির্বাচন: অনিয়ম তদারকিতে মাঠে থাকছে দেড় হাজার হাকিম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আচরণবিধি প্রতিপালন, আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, নির্বাচনী অপরাধের বিচার কাজে প্রায় দেড় হাজার নির্বাহী ও বিচারিক হাকিম মাঠে থাকছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2018, 04:34 PM
Updated : 26 Nov 2018, 04:34 PM

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, তফসিল ঘোষণার পর থেকে আচরণবিধি দেখভালে উপজেলাভিত্তিক একজন করে নির্বাহী হাকিম নিয়োজিত রযেছে।

৭১৬ জন নির্বাহী হাকিমকে এ লক্ষ্যে নির্বাচনী আইন-বিধি নিয়ে নির্দেশনাও দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

৩০ ডিসেম্বর ভোট হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে; বাছাই ২ ডিসেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ৯ ডিসেম্বর।

নির্বাচন পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ২৪৪ জন বিচারিক হাকিম নিয়ে ১২২টি ‘নির্বাচনী তদন্ত কমিটি’ গঠন করা হয়েছে।

ভোটের আগে-পরে মিলিয়ে চার দিন মাঠে থাকবে ৬৪০ জন আরও বিচারিক হাকিম।

ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান জানান,  নির্বাচনের তফসিল ঘোষণা থেকে ফল গেজেট প্রকাশ পর্যন্ত কোনো প্রার্থী, তার সমর্থক বা অন্য কেউ আইন ও বিধি লঙ্ঘন করলে বা আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করলে তাদেরকে সংক্ষিপ্ত বিচার করবে নির্বাহী হাকিম। তারা ‘লেভেল প্লেইং ফিল্ড’ তৈরিতে পদক্ষেপ নেবেন।

আচরণ বিধিমালা দেখভালে থাকা নির্বাহী হাকিমদের প্রশিক্ষণে বলা হয়েছে, কারও প্রতি পক্ষপাতমূলক আচরণ নয়, সব দলের সব প্রার্থীকে সমান চোখে দেখতে হবে।

আচরণবিধি লঙ্ঘনের জন্য সর্বোচ্চ ৬ মাসের দণ্ড ও সর্বোচ্চ ৫০ হাজার জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে।

নির্বাচনী অপরাধের জন্য সর্বোচ্চ ৭ বছরের দণ্ডের বিধান রয়েছে।

নাটোরে নতুন রিটার্নিং কর্মকর্তা

নাটোরে নতুন নিযুক্ত জেলাপ্রশাসক মো. শাহরিয়াজ রিটার্নিং কর্মকর্তা হিসেবে মঙ্গলবার থেকে দায়িত্বে যোগ দেবেন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিভিন্ন অভিযোগের কারণে নাটোরের জেলা প্রশাসককে (মোহাম্মদ গোলামুর রহমান) রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, নতুন উপসচিবকে (মো. শাহরিয়াজকে) জেলা প্রশাসক হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে।”

রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন নতুন জেলা প্রশাসক।

ভোটের সময়ে জেলা প্রশাসকের রদবদলে কোনো অসুবিধা হবে না বলে জানান ইসি সচিব।