ধানের শীষের চিঠি নিতে গুলশানে মনোনয়নপ্রত্যাশীদের অপেক্ষা

বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কারা লড়বেন তা জানা যাবে সোমবার বিকাল থেকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2018, 06:01 AM
Updated : 26 Nov 2018, 10:33 AM

দলটির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, রোববার সারা রাত কাজ করে প্রার্থী তালিকা চূড়ান্ত করেছেন তারা। সোমবার বিকাল ৪টা থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে প্রাথমিকভাবে মনোনীতদের প্রত্যয়নের চিঠি দেওয়া হবে।

ভিড় এড়াতে তিন বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের জন্য আলাদা সময় ঠিক করে ইতোমধ্যে নোটিস টানিয়ে দেওয়া হয়েছে কার্যালয়ের ফটকে।

সেখানে বলা হয়েছে, বিকাল ৪টায় বরিশাল বিভাগের, সন্ধ্যা ৬টায় রংপুর বিভাগের এবং রাত ৮টায় রাজশাহী বিভাগের মনোনীত প্রার্থীদের প্রত্যয়নপত্র দেওয়া হবে।

বাকি বিভাগগুলোর চিঠি কখন দেওয়া হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি বিএনপির পক্ষ থেকে।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের পাশাপাশি কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট এবার ধানের শীষ প্রতীক নিয়ে ভোট করার ঘোষণা দিয়েছে।

তবে বিএনপি কতটি আসনে নিজেদের প্রার্থী দিচ্ছে আর কতটি আসন জোট শরিকদের জন্য ছাড়ছে- সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনও আসেনি। 

নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় দলীয় মনোনয়নের এই প্রত্যয়নপত্রও জমা দিতে হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে থাকায় এই প্রত্যয়নপত্র দেওয়া হবে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরে।

নির্বাচনী আইন অনুযায়ী প্রাথমিক মনোনয়নের ক্ষেত্রে এক আসনে একাধিক প্রার্থীকে প্রত্যয়ন দেওয়ার সুযোগ থাকলেও প্রতীক বরাদ্দের আগে দলের পক্ষ থেকে মনোনয়নের চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশনে জমা দিতে হয়।

সেখানে যাদের নাম থাকবে, কেবল তারাই শেষ পর্যন্ত ধানের শীষের প্রার্থী হিসেবে বিবেচিত হবেন, বাকিদের মনোনয়নপত্র বাদ যাবে।

৩০ ডিসেম্বর ভোটের তারিখ রেখে ঘোষিত তফসিল অনুযায়ী,মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৮ নভেম্বর। আর প্রত্যাহার করা যাবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

বিএনপির মনোনয়নের চিঠি নিতে সোমবার সকাল থেকেই বিভিন্ন আসনের মনোনয়নপ্রত্যাশীরা গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের সামনে জড়ো হতে শুরু করেছেন। তাদের অনেকেই প্রত্যয়নপত্র নিয়ে যাওয়ার জন্য ফোন পাওয়ার কথা বলেছেন।   

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বেলা ১১টার পর গুলশানের কার্যালয়ে পৌঁছেছেন। দলের আরও কয়েকজন জ্যেষ্ঠ নেতা রয়েছেন কার্যালয়ের ভেতরে।

কার্যালয়ের বাইরে অপেক্ষায় থাকা বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সাবেক ছাত্রনেতা নাজিম উদ্দিন আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিনি ভোলা-৪ আসন থেকে দলের মনোনয়নের আবেদন করেছেন। ফোন পেয়ে চিঠি নিতে এসেছেন। 

“চিঠি নিয়ে বিকালেই এলাকায় ফিরে যাব কর্মী-সমর্থকদের নিয়ে। লঞ্চে টিকেটও বুক করে রেখেছি।”

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান এম এ রকিব বলেন, “আমি সিলেট ৬ আসন থেকে মনোনয়ন চেয়েছি। কী চূড়ান্ত হল তা জানতে এসেছি।”

২০ দলীয় জোটে বিএনপিসহ দল আছে মোট ২৩টি। আর জাতীয় ঐক্যফ্রন্টে বিএনপি ছাড়া চারটি দল রয়েছে।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি ও সমমনা দলগুলো ২০১৪ বাংলাদেশে ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে। ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং তাদের জোটসঙ্গীরা মিলিয়ে মোট ১২টি দল ওই নির্বাচনে অংশ নেয়।

অধিকাংশ দলের ভোট বর্জনের ফলে ৩০০ আসনের মধ্যে ১৫৩টি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ওই নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে, অন্যদিকে নবম সংসদের প্রধান বিরোধী দল বিএনপি সংসদের বাইরে ছিটকে পড়ে।

তার আগে ২০০৮ সারের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ও জামায়াতে ইসলামীসহ চারদলীয় জোট একসঙ্গে ভোট করে। ওই নির্বাচনে বিএনপি ৩০, জামায়াতে ইমলামী ২ এবং বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) একটি আসন পায়।