বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে ৩ মন্ত্রণালয়ের সঙ্গে বসবে ইসি

একাদশ সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, তথ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে বসছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 06:06 PM
Updated : 19 Nov 2018, 06:06 PM

২৫ নভেম্বর এ সংক্রান্ত বৈঠক ডাকা হয়েছে বলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন।

ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এস আসাদুজ্জামান বলেন, আগামী ৩০ ডিসেম্বরের ভোট পর্যবেক্ষণে বিপুল সংখ্যক বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক আসবে বলে তারা ধারণা করছেন।

“তাদের নিরাপত্তা ছাড়পত্র, ভিসা প্রসেসিং, অন অ্যারাইভাল ভিসার ব্যবস্থা করা, এয়ারপোর্ট হেল্পডেস্ক, মিডিয়া সেল স্থাপন ও নিরাপত্তাসহ প্রাসঙ্গিক বিষয়ে ২৫ নভেম্বর ইসি সচিবালয়ে সভা হবে।”

পররাষ্ট্র মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, তথ্য মন্ত্রণালয়, তথ্য অধিদপ্তর এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের শীর্ষ ব্যক্তিরা বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানান তিনি।

এদিকে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সোমবার বিকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, “সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে কথা বলতে এসেছিলাম। তাদের জন্য কমিশনের কী ব্যবস্থা করছে তা নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে।”

এস এম আসাদুজ্জামান বলেন, পররাষ্ট্র সচিবকে বিদেশি পর্যবেক্ষকদের বিষয়ে নির্বাচন কমিশনের আয়োজন সম্পর্কে জানানো হয়েছে। এ বিষয়ে কমিশনের যে নীতিমালা রয়েছে তার একটি কপি তাকে দেওয়া হয়েছে। তবে কোন কোন দেশ থেকে কে বা কারা নির্বাচন পর্যবেক্ষণে আসবেন সেই বিষয়ে এখনও আলোচনা হয়নি।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনের ভোট হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৮ নভেম্বর, ২ ডিসেম্বর যাচাই-বাছাই ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে সব দল অংশ না নেওয়ায় পর্যবেক্ষকও কম ছিল। ২০১৪ সালের ৫ জানুয়ারি ওই নির্বাচনে মাত্র ৪ জন বিদেশি এবং স্থানীয় ৩৫টি সংস্থার ৮ হাজার ৮৭৪ জন ভোট পর্যবেক্ষণ করেন। 

এর আগে ২০০৮ সালে ৫৯৩ জন বিদেশি এবং ১ লাখ ৫৯ হাজার ১১৩ জন দেশি; ২০০১ সালে ২২৫ জন বিদেশি এবং ২ লাখ ১৮ হাজার জন দেশি; ১৯৯৬ সালে প্রায় ৪০ হাজার দেশি এবং ২৬৫ জন বিদেশি; ১৯৯১ সালে ৩০ হাজার দেশি এবং ৫৯ জন বিদেশি পর্যবেক্ষক ভোট পর্যবেক্ষণ করেন।

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধিত ১১৮টি দেশীয় পর্যবেক্ষক সংস্থাকে মঙ্গলবার ব্রিফ করবেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। এ সময় ভোট পর্যবেক্ষণের নীতিমালা মেনে করনীয় এবং নিষেধাজ্ঞার বিষয়গুলো তুলে ধরা হবে বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।

যা করতে হবে: ইসির কার্ড গলায় ঝুলিয়ে রাখতে হবে; ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসারের কাছে পরিচয় দিয়ে পর্যবেক্ষণ শুরু; ভোটগ্রহণের কাজে কোনো ব্যাঘাত না ঘটিয়ে পর্যবেক্ষণ; ভোটকেন্দ্রে অপ্রীতিকর কিছু দেখলে কমিশনকে জানানো; অন্য পর্যবেক্ষক সংস্থার প্রতিনিধিদের সহযোগিতা।

যা করা যাবে না: সহকারী প্রিজাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোটকক্ষে প্রবেশ নয়; ভোটদানের গোপনকক্ষে প্রবেশ করা যাবে না; ভোটককক্ষে জটলা পাকানো যাবে না; এমন কোনো আচরণ বা কাজ করা যাবে না যা কোনো দল বা প্রার্থীর পক্ষে যায়; দলের বা প্রার্থীর পোস্টার সম্বলিত কোনো পোশাক বা ক্যাপ পরা করা যাবে না; লিখিত রিপোর্ট জমার আগে মিডিয়াতে কোনো মন্তব্য করা যাবে না।