বিএনপির মনোনয়ন ফরম জমার সময় বাড়লো

পুনঃতফসিলে ভোট পেছানোর পর বিএনপির মনোনয়ন ফরম কেনা  ও জমা দেওয়ার সময় দুই দিন বাড়ানো হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2018, 03:15 PM
Updated : 12 Nov 2018, 03:15 PM

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সোমবার রাতে এক সংবাদ ব্রিফিংয়ে এই সিদ্ধান্ত জানান।

তিনি বলেন, ১২ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত বিএনপির মনোনয়ন ফরম কেনা ও জমা দেওয়ার সময় দেওয়া হয়েছিল। নির্বাচন কমিশন তফসিল পুনঃনির্ধারণ করায় তা দুই দিন বাড়ানো হয়েছে। এখন ১৬ নভেম্বর পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়া যাবে।

গত ৮ নভেম্বর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সিইসি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। সেখানে ২৩ ডিসেম্বর ভোটের তারিখ ধরে ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হয়েছিল।

বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট সাত দফা দাবি জানিয়ে এলেও রোববার এক সংবাদ সম্মেলনে নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেয়। সেই সঙ্গে নির্বাচন এক মাস পিছিয়ে দেওয়ার দাবি জানায় তারা।

এই প্রেক্ষাপটে নির্বাচন কমিশন সোমবার ভোট এক সপ্তাহ পিছিয়ে তফসিল পুনঃনির্ধারণ করে। সেখানে  আগামী ৩০ ডিসেম্বর ভোটের তারিখ ধরে ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল, ২ ডিসেম্বর বাছাই এবং ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় রাখা হয়েছে।

এদিকে কারাবন্দি খালেদা জিয়ার জন্য তিনটি আসনের ফরম সংগ্রহের মধ্যে দিয়ে সোমবার সকালে বিএনপির মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়েছে। মনোনয়ন ফরম কিনতে লাগছে ৫ হাজার টাকা। আর জমা দেওয়ার সময় ২৫ হাজার টাকা জামানত দিতে হচ্ছে।  

প্রথম দিন ৩০০ আসনের জন্য বিএনপির মোট ১৩২৬টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে বলে জানান রিজভী।

তিনি বলেন, “আজকে এত দমন-পীড়নের মধ্যে, পাইকারী মামলায় লাখ লাখ নেতা-কর্মীর গ্রেপ্তার, রিমান্ডের নামে নির্যাতন ও মুক্তিপণ আদায়ের মধ্যে চাঁদা আদায়ের মধ্যেও কাকরাইল থেকে ফকিরেরপুল পর্যন্ত জাতীয়তাবাদী শক্তির ব্যাপক স্ফুরণ আপনারা লক্ষ্য করেছেন। সকল নির্যাতনের জাল ছিন্ন করে এই জাতীয়তাবাদী শক্তি দলীয় কার্যালয়ে ভিড় করেছে।”

অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আফজাল এইচ খান, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, বেলাল আহমেদ, মুনির হোসেন সংবাদ ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।