ছুটি বাতিল, শুক্রবারও বসেছে ইসি

তফসিল ঘোষণার দিন যতই ঘনিয়ে আসছে নির্বাচন কমিশনে আনুষ্ঠানিক-অনানুষ্ঠানিক নানা পর্যায়ে চলছে আলোচনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2018, 03:57 PM
Updated : 2 Nov 2018, 04:42 PM

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পরদিন শুক্রবার ছুটির বিকালেও প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা অন্য চার নির্বাচন কমিশনার ও ইসি সচিবকে নিয়ে বৈঠক করেছেন।

বিকাল ৪টার পর প্রথম দফায় কয়েক ঘণ্টা ধরে নিজেদের মধ্যে আলোচনা করেন নির্বাচন কমিশনাররা। পরে একজন নির্বাচন কমিশনার ব্যক্তিগত কাজে বেরিয়ে যান।

নামাজের বিরতির পর আবার বসেন বাকি কমিশনাররা। রাত ৮টার পরে আগারগাঁওয়ের নির্বাচন ভবন ছাড়েন সিইসি, তিন নির্বাচন কমিশনার ও ইসি সচিব।

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রস্তুতিমূলক অনেক কাজ চলছে। ইভিএম ব্যবহারের বিধান রেখে আরপিওর অধ্যাদেশ হয়েছে। মনোনয়নপত্র, নিয়মাবলী ও অনেক ধরনের ফরম মুদ্রণের কাজ চলছে। সবকিছু সঠিকভাবে এগোচ্ছে কিনা তা দেখতে হচ্ছে কমিশনকে।

“সব কাজের ফাইনাল টাচ দিতে হয়। নিজেরাই বসে বসে তা খুটিয়ে দেখছি। এজন্য অনেকক্ষণ সময় লেগেছে আমাদের। আশা করি টুকিটাকি কাজও দ্রুত শেষ হবে।”

বৈঠকের আগে একজন নির্বাচন কমিশনার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সুনির্দিষ্ট কোনো বিষয়ে সিদ্ধান্তের জন্য নয়; নিজেরা আলাপ আলোচনার জন্য ছুটির দিনে তাদের এই একসাথে হওয়া।

বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাওয়ার আগের দিন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করে অধ্যাদেশ জারি, আচরণবিধি সংশোধন ও স্বতন্ত্র প্রার্থী বিধিমালা সংশোধন করেছে ইসি। তবে আরপিও সংক্রান্ত নির্বাচন পরিচালনা বিধি সংশোধন বাকি রয়েছে।

এছাড়া শনিবার বিকালেও বসবে কমিশন। তফসিল কবে হবে তা নিয়ে রোববার সভা করবেন সিইসি কে এম নূরুল হুদা ও নির্বাচন কমিশনাররা।

তফসিল নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে কোনো আলোচনা হয়নি জানিয়ে সিইসি কে এম নূরুল হুদা বৃহস্পতিবার বলেছেন, “তফসিলের ব্যাপারে আমরা ৪ নভেম্বর মিটিং করব। সেদিন সিদ্ধান্ত হবে।”

কমিশন সভায় তফসিল চূড়ান্ত হওয়ার পর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে ভোটের দিনক্ষণ ঘোষণা করার কথা রয়েছে সিইসি নূরুল হুদার।

ছুটির দিনে সিইসি ও নির্বাচন কমিশনররা এলেও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা ছাড়া ইসি সচিবালয়ের অনেক কর্মকর্তারা ছিলেন অনুপস্থিত। বৈঠকের সময় নির্বাচন ভবনে প্রবেশেও কড়াকড়ি ছিল।

এদিকে একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ইসি সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারীকে সাপ্তাহিক ও সরকারি সব ছুটির দিনে অফিস করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়েছে, ইসি সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারীর দায়িত্ব পালনের সুবিধার্থে এবং সাংগঠনিক কাঠামো বহির্ভূত ইসির অধীনস্ত  আইডিইএ প্রকল্প এবং হিসাব রক্ষণ অফিসের কর্মকর্তা-কর্মচারী, প্রকল্প ও সরকারি পরিবহন পুলের গাড়িচালক, প্রধান নির্বাচন কমিশনার ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের ব্যক্তিগত স্টাফদের নির্বাচনের ফলাফল প্রকাশ পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন এবং অফিস সময়ের পর অফিসে উপস্থিত থেকে নির্ধারিত দায়িত্ব পালনের জন্য অনুরোধ করা হচ্ছে।