সংলাপে তাকিয়ে নির্বাচন কমিশনও

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সংলাপের ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে নির্বাচন কমিশনও।

মঈনুল হক চৌধুরী জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2018, 04:11 PM
Updated : 30 Oct 2018, 07:36 PM

নির্বাচন নিয়ে বিরোধপূর্ণ অবস্থানের মধ্যে তফসিল ঘোষণার আগে আকস্মিকভাবেই বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে বৃহস্পতিবার সংলাপে বসতে যাচ্ছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

জাতীয় ঐক্যফ্রন্ট যখন সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইছিল এবং ক্ষমতাসীনরা যখন সংবিধানের মধ্য থেকে তা সম্ভবপর নয় বলে আসছিল, তখন এই সংলাপের উদ্যোগ রাজনৈতিক অঙ্গনে ‘স্বস্তির সুবাতাস বইয়ে দেবে’ বলে আশাবাদী আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একে চলমান সঙ্কট সমাধানের পথে ‌‘নতুন মোড়’ মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক মিজানুর রহমান শেলীও।

এই পরিস্থিতিতে তফসিল ঘোষণার তোড়জোড় চালিয়ে যাওয়ার মধ্যে এই সংলাপের উপর চোখ রাখছেন নির্বাচন কমিশনাররা।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সংলাপে রাজনৈতিক দলগুলো যদি সম্মিলিতভাবে কোনো রাজনৈতিক সিদ্ধান্ত নেয়; সেটা সবাই জানবে। রাজনৈতিক সমঝোতা হলে আইনের মধ্য থেকে আমরা একোমোডেট করার সর্বোচ্চ চেষ্টা করব।”

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম

দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপিসহ অন্য দলগুলোকে ভোটে দেখার প্রত্যাশা ইসি শুরু থেকেই জানিয়ে আসছে। বিএনপি না এলে যে নির্বাচনকে অংশগ্রহণমূলক বলা যাবে না, সেটা সিইসি কে এম নূরুল হুদাও বুঝছেন।

কিন্তু বিএনপি কিংবা ঐক্যফ্রন্ট যেসব দাবি তুলেছে, তার বাস্তবায়ন ইসির পক্ষে করা সম্ভবপর নয় বলে নির্বাচন কমিশনাররা আগেই বলে আসছিলেন। তাদের ভাষ্য, সংবিধানে যেভাবে বলা আছে, সেই অনুযায়ী কাজ করতেই তারা বাধ্য।

তবে ইভিএম নিয়ে সিদ্ধান্তটি নির্বাচন কমিশনের এখতিয়ারের মধ্যে পড়ে বলে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন। বিএনপিসহ অনেক দলের বিরোধিতার মধ্যেও ইভিএম ব্যবহারের দিকে এগোচ্ছে ইসি।

ইভিএমের বিষয়ে সংলাপে কোনো সমঝোতা হলে তাতে সাড়া দেবেন কি না- জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল বলেন, “শুধু ইভিএম কেন? যে কোনো বিষয় হতে পারে।

“বৈঠক থেকে সিদ্ধান্ত অথবা ফল পাওয়া গেলে সেটি আমরা গ্রহণ করব। তবে সেটি আইনের মধ্যে থাকতে হবে। আমরা আইনের বাইরে যেতে পারব না।”

নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবিও রয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের; তবে এই সময়ে তার কোনো প্রয়োজন দেখছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সংলাপের আমন্ত্রণ পাওয়ার পর ইসিতে যাওয়ার কর্মসূচি বাতিল করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছিলেন, “সেখানে (সংলাপে) নির্বাচন কমিশন পুনর্গঠনের বিষয়টি নিয়েও আলোচনা হবে।”

নির্বাচন সংক্রান্ত খবর