শেষ মুহূর্তের প্রচারণায় হিলারি-ট্রাম্প

যুক্তরাষ্ট্রে  নির্বাচনের শেষ মুহূর্তে  প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন ডেমোক্রেটিক পদপ্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন অঙ্গরাজ্য চষে বেড়াচ্ছেন তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2016, 11:00 AM
Updated : 8 Nov 2016, 11:00 AM

বিবিসি’র প্রতিবেদনে মঙ্গলবার বলা হয়েছে, দুই প্রার্থীই ব্যাটেলগ্রাউন্ড রাজ্য নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া ও মিশিগানে সমাবেশ করেছেন।

হিলারি সবার অংশগ্রহণ ভিত্তিক, আশাবাদী এবং উদার আমেরিকার পক্ষে ভোট দেওয়ার জন্য ভোটারদের আহ্বান জানান। অন্যদিকে, ট্রাম্প ভোটারদের উদ্দেশ্য বলেন, তাকে ভোট দিয়ে দুর্নীতির চক্রকে প্রত্যাখ্যান করার এটিই শেষ সুযোগ।

শেষ মুহূর্তের জরিপে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে হিলারি ক্লিনটন ৪ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছেন। ৪ কোটি ৬০ লাখ আমেরিকান আগেভাগেই ভোট কেন্দ্র কিংবা ডাকযোগে ভোট দিয়েছে।

হিসপ্যানিক ভোটার উপস্থিতির লক্ষণই বেশি দেখা গেছে। হিসপ্যানিক ভোটারদের মধ্যে হিলারির পক্ষেই সমর্থন বেশি বলে মনে করা হচ্ছে।

দুই প্রার্থীই মধ্যরাতে তাদের প্রচারের শেষ সমাবেশ করেছেন। গ্র্যান্ড র‌্যাপিডস, মিশিগানে প্রচার চালিয়েছেন ট্রাম্প। আর হিলারি প্রচার চালান নর্থ ক্যারোলাইনার রালিতে।

ট্রাম্প নির্বাচিত হলে নতুন আরও কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতি দিয়ে বলেন, “আমেরিকার শ্রমজীবী শ্রেনী শেষ পর্যন্ত আবারও নতুন উদ্যম ফিরে পাবে।”

এর আগে নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্প তার সমর্থকদের বলেছিলেন, “আপনারা জীবনে যে পরিবর্তনের অপেক্ষা করছেন তা নিয়ে আসার জন্য আর মাত্র একদিন বাকি।”

তিনি বলেন, “আমরা একসঙ্গে আমেরিকাকে আবারও ভালভাবে গড়ে তুলব, একে সম্পদশালী ও শক্তিশালী বানাব।”

অন্যদিকে, হিলারি বলেন, একটি অন্ধকারাচ্ছন্ন, বিভক্ত আমেরিকাকে বরণ করে নেওয়া আমেরিকানদের উচিত হবে না। কোনওরকম বিভক্তিহীন একটি সুষ্ঠু আমেরিকা গড়া এবং ঘৃণার ওপরে ভালবাসাকে স্থান দিয়ে মানুষে মানুষে সেতুবন্ধন গড়ে তোলার দিকেই তিনি তাকিয়ে আছেন।

দু’ প্রার্থী দীর্ঘদিনের তিক্ত বাদানুবাদ, ব্যক্তিগত নানা বিষয় নিয়ে আক্রমণ পাল্টা আক্রমণের মধ্য দিয়ে অবশেষে নির্বাচনের দিনে উপনীত হয়েছেন। বেশ কিছু কেলেঙ্কারির কারণে তাদের জনসমর্থনেও অনেক হেরফের ঘটেছে।

ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারিকে প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানো সর্বকালের সবচে দুর্নীতিগ্রস্ত মানুষ বলে বর্ণনা করেছেন। হিলারির ব্যক্তিগত ইমেইলের এফবিআই তদন্তের প্রসঙ্গ টেনেছেন তিনি।

তবে হিলারির ইমেইলে অপরাধমূলক কিছু ঘটেনি- রোববার এফবিআই প্রধান জেমস কোমি কংগ্রেসকে একথা জানানোর পর উদ‌্যম ফিরে পেয়েছে হিলারি শিবির।

নির্বাচনের দিনের ভোট শুরু হয়েছে মধ্যরাতের পর থেকে নিউ হ্যাম্পশায়ারের ছোট্ট গ্রাম ডিক্সভিল নচ এ। নিউ হ্যা্পশায়ারের নিয়মানুযায়ী, সেখানে ভোট শুরু হয় মধ্যরাত থেকে এবং নিবন্ধিত ভোটারদের ভোট দেওয়া শেষে ভোট গ্রহণ শেষ হয়।  ইতোমধ্যে সেখানে ৭ টি ভোট পড়েছে।  এর মধ্যে চারটি হিলারির পক্ষে । আর দুটি ট্রাম্পের পক্ষে। ফল আসা শুরু হবে বুধবার ভোর থেকে। আর অন্যান্য রাজ্যগুলোতে ভোট শেষ না হওয়া পর্যন্ত ফল পাওয়া যাবে না। যুক্তরাষ্ট্রে কংগ্রেস নির্বাচনেও ভোট চলছে।