জাতিসংঘ নিষেধাজ্ঞা তোলার আহ্বান ইরানের

ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওপর থেকে জাতিসংঘ নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছে ইরান।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2015, 03:04 PM
Updated : 7 July 2015, 03:04 PM

তারা বলছে, “পারমাণবিক ইস্যুর সঙ্গে এ নিষেধাজ্ঞার বিষয়টিকে জড়িত রাখার কোনো কারণ নেই। কারণ, এ বিষয়টি মেনে নেয়া কষ্টকর।” পশ্চিমা একজন কর্মকর্তা রয়টার্সকে একথা জানিয়েছেন। ইরান ও অন্যান্য পশ্চিমা কর্মকর্তারাও ইরানের এ মত নিশ্চিত করে জানিয়েছেন।

তেহরান এবং ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু চুক্তি হওয়ার পথে অন্যান্য বিষয়ের মধ্যে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওপর জাতিসংঘ নিষেধাজ্ঞা এবং ব্যাপক অস্ত্র নিষেধাজ্ঞার নিয়ে বিরোধ একটি বাধা হয়ে আছে।

ছয় বিশ্বশক্তি ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফের সঙ্গে দেখা করেছেন এবং মঙ্গলবারের মধ্যে চুক্তি সইয়ের আশায় আবারো বৈঠকে বসবেন বলে আশা করা হচ্ছে।

ইরানের এক কর্মকর্তা বলেছেন, “পশ্চিমা পক্ষ চায় ইরানের ক্ষেপণাস্ত্রের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকুক কেবল তাই নয় বরং ইরানকে তাদের পারমাণবিক কার্যক্রম বন্ধও করতে হবে।”

“কিন্তু ইরান তার অধিকার বজায় রাখার ওপর জোর দিচ্ছে এবং ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্রের ওপর জাতিসংঘ নিষেধাজ্ঞা উঠে যওয়ার সাথে সাথে সব নিষেধাজ্ঞাই তুলে নেয়ার দাবি করেছে।”

কিন্তু পশ্চিমা কূটনীতিকরা বলছেন, নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রশ্নই আসে না।