চীনা নিরাপত্তা জোটে যোগ দিচ্ছে ভারত, পাকিস্তান

চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন একটি নিরাপত্তা জোটে যোগ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে দক্ষিণ এশিয়ার দুই নিউক্লিয়ার অস্ত্রধারী দেশ ভারত ও পাকিস্তান। 

>>রয়টার্স
Published : 6 July 2015, 08:01 AM
Updated : 6 July 2015, 08:01 AM

চলতি সপ্তাহের শেষ দিকে রাশিয়ায় ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন’-র (এসসিও) শীর্ষ বৈঠকে দেশ দুটি জোটে যোগ দিবে বলে জানিয়েছেন চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী চেঙ গুপিং। 
 
ভারত ও পাকিস্তানের যোগ দেওয়ার মাধ্যমে ২০০১ সালে প্রতিষ্ঠিত নিরাপত্তা জোট এসসিও প্রথমবারের মতো সম্প্রসারিত হতে যাচ্ছে। 
 
চীন ও রাশিয়াসহ এসসিও-র বর্তমান সদস্য রাষ্ট্রগুলো হল তাজিকিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান ও কিরগিজস্তান; আর ভারত, পাকিস্তান, ইরান, আফগানিস্তান ও মঙ্গোলিয়া পর্যবেক্ষক সদস্য। 
 
সোমবার এক সংবাদ সম্মেলনে গুপিং বলেন, “এসসিও গঠনের পর এর প্রভাব বিস্তৃত হতে থাকায় এই অঞ্চলের আরো অনেক দেশ এসসিওতে যোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। ভারত ও পাকিস্তানের যোগদান এসসিও-র উন্নয়নে যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, তেমনি দেশদুটির দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে এসসিও-ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।”
 

মধ্য এশিয়ায় কট্টরপন্থী ইসলামি জঙ্গিবাদের উত্থান মোকাবিলা ও আফগানিস্তান থেকে প্রতিবেশী দেশগুলোতে মাদক পাচার প্রতিরোধের লক্ষ্য নিয়ে মূলত এসসিও প্রতিষ্ঠিত হয়েছিল। 
কিন্তু গুপিং জানিয়েছেন, আসছে শীর্ষ বৈঠকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যোগ দিবেন এবং তিনি আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়েও আলোচনা করবেন। 
চীন জানিয়েছে, দেশটির অধ্যুষিত পশ্চিমাঞ্চলীয় শিনিজিয়াংয় অঞ্চলে মুসলিম উইগুর সংখ্যালঘু সম্প্রদায় পূর্ব তুর্কিস্তান নামে নিজস্ব রাষ্ট্র গড়ার চেষ্টা করছে, এদের সঙ্গে মধ্য এশিয়াসহ পাকিস্তান ও আফগানিস্তানের জঙ্গিদের যোগাযোগ আছে। 
অপরদিকে উইগুর জঙ্গিগোষ্ঠী ইস্ট তুর্কিস্তান ইসলামিক মুভমেন্ট (ইটিআইএম) ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে মিলেমিশে কাজ করছে বলেও অভিযোগ করেছে বিশ্বের উদীয়মান শক্তি চীন।