ইসরায়েলে সিনাই আইএসের রকেট হামলা

মিশরের সিনাই উপদ্বীপের ইসলামিক স্টেটের (আইএস) অনুসারি জঙ্গিরা দক্ষিণ ইসরায়েলে কয়েকটি রকেট নিক্ষেপ করেছে।

>>রয়টার্স
Published : 4 July 2015, 05:24 AM
Updated : 4 July 2015, 07:04 AM

শুক্রবার ইসরায়েলে মাটিতে বিস্ফোরিত রকেটগুলোতে কেউ হতাহত হয়নি। রকেটগুলো মিশরীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে লড়াইরত কট্টর ইসলামপন্থী জঙ্গিরা নিক্ষেপ করেছে বলে ধারণা করা হচ্ছে।

ট্যুইটারে দেওয়া এক বিবৃতিতে আইএস সমর্থিত সিনাই প্রদেশের জঙ্গিদের সমর্থকরা জানিয়েছে, ‘দখলকৃত ফিলিস্তিনে’ তারা তিনটি গ্রাড রকেট নিক্ষেপ করেছে।

দাবিটির সত্যাসত্য তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি।

ওই বিবৃতির আগে ইসরায়েল সামরিক বাহিনীর এক সূত্র দাবি করেছিল, মিশরের সিনাই থেকে রকেটগুলো ছোঁড়া হয়েছে। রকেট ছোঁড়ার ঘটনাটি সিনাইয়ের লড়াইয়ের সঙ্গে সম্পর্কিত হতে পারে বলে মন্তব্য করছেন তিনি।

ইসরায়েলি পুলিশ জানিয়েছে, খোলা জায়গা থেকে এ পর্যন্ত দুটি রকেটের অবশিষ্টাংশ উদ্ধার করেছেন তারা, তবে রকেট হামলায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত হয়নি। 

বুধবার সিনাইয়ে মিশরীয় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে চলতি বছরের সবচেয়ে বড় হামলাটি চালিয়েছে জঙ্গিরা। ওই হামলায় ১৭ মিশরীয় সেনা নিহত হওয়ার পর জঙ্গিদের বিরুদ্ধে স্থল ও আকাশপথে অভিযান শুরু করেছে মিশরীয় সামরিক বাহিনী। এতে শতাধিক জঙ্গি নিহত হয়েছেন বলে জানা গেছে।

সিনাইয়ে লড়াইয়ের পরিপ্রেক্ষিতে পূর্ব সতর্কতা হিসেবে শুক্রবার ইসরায়েলি সামরিক বাহিনী দেশটির দক্ষিণাঞ্চলীয় মহাসড়কগুলো বন্ধ করে দিয়েছে।

ওদিকে নিজেদের ভূখণ্ড থেকে ইসরায়েলে রকেট হামলা চালানোর তাৎক্ষণিক কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে দাবি করেছে মিশরীয় নিরাপত্তা বাহিনীর সূত্রগুলো।