দূতাবাস নতুন করে চালু করছে যুক্তরাষ্ট্র-কিউবা

যুক্তরাষ্ট্র ও কিউবা নতুন করে পরস্পরের দেশে দূতাবাস খোলার ঘাষণা দিতে চলেছে। প্রায় ৫৫ বছর ধরে  দুই দেশের মধ্যে কোন দূতাবাস নেই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2015, 11:36 AM
Updated : 1 July 2015, 06:53 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আনুষ্ঠানিকভাবে দূতাবাস খোলার ঘোষণা দেবেন। যুক্তরাষ্ট্রের  এক জ্যেষ্ঠ কর্মকর্তা বিবিসি কে বলেন, বুধবার ১৫:০০ জিএমটিতে হোয়াইট হাউজ থেকে এ ঘোষণা দেবেন ওবামা।

তবে কবে নাগাদ দূতাবাস চালু হবে তা এখনো নিশ্চিত নয়। জুলাইয়ের মাঝামাঝিতে দূতাবাসের কার্যক্রম শুরু হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

১৯৫৯ সালে যুক্তরাষ্ট্র সমর্থিত বাতিস্তা সরকারকে উৎখাত করে ফিদেল কাস্ত্রো নেতৃত্বাধীন কমিউনিস্ট সরকার কিউবার ক্ষতায় আসে। ১৯৬০ সালের শুরুর দিকে যুক্তরাষ্ট্র কিউবার সঙ্গে সব ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন করে এবং দেশটির উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করে।

ফলে দীর্ঘ ৫৫ বছর ধরে দুই দেশের মধ্যে কোন কূটনৈতিক সম্পর্ক নেই।

তবে ১৯৭৭ সাল থেকে দুই দেশ পরস্পরের রাজধানীতে সুইজারল্যান্ডের আইনী আশ্রয়ে ‘ইন্টারেস্টস সেকশনস’ নাম একটি কূটনৈতিক দপ্তর চালিয়ে আসছে। যদিও ওই দপ্তর কখনোই দূতাবাসের মর্যাদা পায়নি।

২০১৪ সালের শেষ দিকে দুই প্রতিবেশী দেশের সরকার নিজেদের মধ্যে আবার সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নেয়।

এপ্রিলে দুই দেশের শীর্ষ নেতা ওবামা ও রাউল কাস্ত্রো প্রথমবারের মত বৈঠকে বসেন। অর্ধ শতাব্দীরও বেশি সময় পর দুই দেশের সবচেয়ে শীর্ষ পর্যায়ের নেতারা মুখোমুখি হন।

একমাস পর যুক্তরাষ্ট্র সন্ত্রাসীদের মদদ দেয় এমন দেশের তালিকা থেকে কিউবার নাম বাদ দেয়। এছাড়া, দুই দেশের মধ্যে আকাশ ও নৌপথে চলাচল শুরু করার ঘোষণাও দেয়া হয়।