তিউনিসিয়ার হামলাকারীর সঙ্গে লিবিয়ার যোগসূত্র

তিউনিসিয়ার সুস শহরে ইম্পেরিয়ার মারহাবা হোটেলের সাগর সৈকতে গুলি করে ৩৯ জনকে হত্যাকারী সাইফ রেজগুই লিবিয়ায় একটি প্রশিক্ষণ ক্যাম্পে কিছুদিন অবস্থান করেছিলেন এবং সেখানেই তিনি জঙ্গিদের সংস্পর্শে আসেন বলে ধারণা তদন্ত কর্মকর্তাদের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 03:51 PM
Updated : 30 June 2015, 03:51 PM

নাম প্রকাশ না করার শর্তে দেশটির নিরাপত্তা বাহিনীর একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, “তদন্তে দেখা যাচ্ছে, সাইফ রেজগুই লিবিয়ায় জঙ্গিদের সংস্পর্শে আসে এবং খুব সম্ভবত সে লিবিয়ার একটি ক্যাম্পে প্রশিক্ষণ নিয়েছে।”

লিবিয়ায় রেজগুইয়ের প্রশিক্ষণ নেঢার বিষয়টি খতিয়ে দেখছেন তদন্তকারীরা। রেজগুইকে সাহায্য করার অভিযোগে আরো তিন জনকে আটক করা হয়েছে।

মার্চে তিউনিসিয়ার বার্দো জাদুঘরে হামলাকারী দুই বন্দুকধারীও গতবছর গোপনে লিবিয়া গিয়ে প্রশিক্ষণ নিয়েছে বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তারা। রেজগুইও গত বছর তার পাসপোর্ট করান। যদিও তার পাসপোর্টে দেশের বাইরে যাওয়ার কোন প্রমাণ নেই।

ওদিকে, শুক্রবারের হামলায় মারা যাওয়া ৩৯ জনের মধ্যে ২৭ জনের পরিচয় সনাক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে তিউনিসিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

২৭ জনের মধ্যে ১৯ জন ব্রিটিশ, তিন জন আয়ারল্যান্ড, দুই জন জার্মানি এবং বেলজিয়াম, রাশিয়া ও পর্তুগালের একজন করে নাগরিক রয়েছেন।

তিউনিসিয়ায় রাজস্ব আয়ের বড় একটি উৎস পর্যটন। গতবছর পর্যটন খাত থেকে দেশটি প্রায় দুই বিলিয়ন মার্কিন ডলার আয় করেছিল।

শুক্রবারের হামলা দেশটির পর্যটন খাতে বড় ধরনের ক্ষতি করবে বলে মনে করেন পর্যটন মন্ত্রী সালমা লুমি। সোমবার তিনি বলেন, “এ হামলা আমাদের অর্থনীতিতে বড় ধরনের প্রভাব ফেলবে। এতে আমাদের ব্যাপক ক্ষতি হবে।”

তিউনিসিয়ার তিন হাজারের বেশি নাগরিক বিভিন্ন ইসলামপন্থি জঙ্গি সংগঠনের হয়ে সিরিয়া, ইরাক ও লিবিয়ায় যুদ্ধ করছে। তাদের অনেকেই দেশে ফিরে আসায় দেশটি বড় ধরনের জঙ্গি হামলার হুমকির মুখে পড়েছে।