গ্রিসের সব ব্যাংক বন্ধ, এটিএমে রেশন

ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) গ্রিসকে দেওয়া জরুরি তহবিলের মেয়াদ আর না বাড়ানোয় বড় ধরনের আর্থিক সঙ্কটের মুখে চলতি সপ্তাহে সব ব্যাংক বন্ধ রাখার নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2015, 11:55 AM
Updated : 29 June 2015, 05:20 PM

গ্রিস সরকারের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার থেকে আগামী ৭ জুলাই পর্যন্ত সব ব্যাংক বন্ধ থাকবে। এ সময়ে এটিএম বুথ থেকে দিনে ৬০ ইউরোর বেশি তোলা যাবে না।

অবশ্য বিদেশি ব্যাংকের এটিএম কার্ডধারীদের জন্য এই শর্থ শিথিল থাকবে।

তারল্য সংকটের মধ্যে দেশের আর্থিক খাতকে সুরক্ষা দিতে রোববার গ্রিস সরকার এই ডিক্রি জারি করে। সে অনুযায়ী সোমবার গ্রিসের শেয়ারবাজারও বন্ধ থাকে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে নেওয়া ঋণের ১৬০ কোটি (১ দশমিক ছয় বিলিয়ন) ইউরো মঙ্গলবারের মধ্যে পরিশোধ করতে হবে গ্রিসকে। একইদিন গ্রিসের বেইল আউটের (আর্থিক পুনর্গঠনের শর্তে সহায়তা) সুবিধাও শেষ হবে।

এর আগে বেইল আউট প্রস্তাব নিয়ে ইউরোজোনের দেশগুলোর সঙ্গে গ্রিসের আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। এর পরপরই ইউরোজোনের ওই পুনর্গঠন প্রস্তাব নিয়ে গণভোটের ডাক দেন প্রধানমন্ত্রী অ্যালেক্সি সিপ্রাস। 

গ্রিসের পার্লামেন্টও এই গণভোটের প্রস্তাব সর্মথন করেছে। আগামী ৫ জুলাই গণভোটের দিন নির্ধারণ করা হয়েছে।  

মঙ্গলবারের মধ্যে গ্রিস আইএমএফের ঋণ শোধ করতে না পারলে তারা ঋণখেলাপী হবে। এর ফলে দেশটিকে ১৯ সদস্যের ইউরোজোন ছাড়তে হতে পারে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।  

সার্বিক পরিস্থিতিতে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে গ্রিকদের মধ্যে। লোকজন ব্যাংকের এটিএম বুথের সামনে লাইনে দাঁড়ালেও কাঙ্ক্ষিত পরিমাণ অর্থ না নিয়েই ফিরতে হচ্ছে তাদের।

ব্যাংক থেকে টাকা তোলার পাশাপাশি সাধারণ মানুষ খাবারসহ প্রতিদিনের দরকারি জিনিসপত্রও কিনে মজুদ করার চেষ্টা করছে।