মালির নারায় জঙ্গি হামলায় নিহত ১২

মালির মৌরিতানিয়া সীমান্তবর্তী শহর নারায় সন্দেহভাজন ইসলামি জঙ্গিদের হামলায় ১২ জন নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 28 June 2015, 06:32 AM
Updated : 28 June 2015, 12:07 PM

শনিবারের এ হামলায় নিহতদের মধ্যে ‍তিন সেনা ও নয় হামলাকারী রয়েছেন বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। 
 
মন্ত্রণালয়ের বিবৃতিতে হামলাকারীদের চিহ্নিত করা না হলেও সেনাবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, সামরিক গোয়েন্দা সূত্র থেকে পাওয়া খবর ও প্রাথমিক আলামতে পেউল নৃগোষ্ঠীর ইসলামি যোদ্ধারা হামলাটি চালিয়েছে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। 
 
শনিবার ভোর ৫টায় নারায় গুলিবর্ষণ শুরু করে হামলাকারীরা। পরবর্তী কয়েক ঘন্টা ধরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের বন্দুক যুদ্ধ হয়। দুপুরের দিকে লড়াই তীব্রতর হয়ে উঠে। তবে বিকেলের শুরুতেই পরিস্থিতি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে চলে আসে।
 
জঙ্গিরা নারার একটি সামরিক শিবিরে হামলা চালিয়েছিল বলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে। তবে জঙ্গিরা একটি ব্যাংকেও হামলা চালিয়েছিল বলে জানিয়েছেন সেনাবাহিনীর এক মুখপাত্র। 
 
জঙ্গিদের খোঁজে পুরো বিকেলজুড়ে সরকারি সেনারা ঘরে ঘরে তল্লাশি চালিয়েছে বলে জানিয়েছেন শহরটির বাসিন্দারা।  
 
উত্তরাঞ্চলীয় তুয়ারেগ বিদ্রোহীদের সঙ্গে সরকারের শান্তিচুক্তি স্বাক্ষরের এক সপ্তাহ পর এ হামলাটি চালানো হল। মূলত ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে সরকারি অভিযান জোরদার করার স্বার্থেই বিদ্রোহের অবসান ঘটিয়ে শান্তি চুক্তি করেছে তুয়ারেগরা।  
 
পেউল গোষ্ঠীর এসব জঙ্গিদের সঙ্গে ইসলামি মাগরেবের আল কায়েদার জঙ্গিরাও জড়িত ছিল বলে মন্তব্য করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক সেনাবাহিনীর এক জ্যেষ্ঠ কর্মকর্তা।