যুক্তরাষ্ট্রের টেক্সাসে ঝড়ে নিহত ২১

গেল সপ্তাহের চরম বৈরি আবহাওয়ায় যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে অন্ততপক্ষে ২১ জন নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 30 May 2015, 09:06 AM
Updated : 30 May 2015, 09:06 AM

উপর্যুপরি ঝড়, বন্যায় বিপর্যস্ত টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট শুক্রবার জরুরি দুর্যোগ পরিস্থিতি ঘোষণার জন্য প্রেসিডেন্টের প্রতি আবেদন জানিয়েছেন। 
 
অ্যাবট বলেছেন, “টেক্সাস রাজ্যের সব এলাকা কয়েক সপ্তাহ ধরে চরম বৈরি আবহাওয়ায় মারাত্মক ধ্বংস, আঘাত ও সবচেয়ে যা শোচনীয়, প্রাণহানীর শিকার হচ্ছে।”
 
রাজ্যের ৭০টি জেলাকে দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করেছেন তিনি। 
 
বৃহস্পতিবার ও শুক্রবার উত্তর টেক্সাসজুড়ে ব্যাপক ঝড়বৃষ্টি বয়ে যায়। এতে নদীগুলোর পানি আরো বৃদ্ধি পেয়ে চলমান বন্যা পরিস্থির অবনতি ঘটে। 
 
এ দুদিন উত্তর টেক্সাসের কোথাও কোথাও সাত ইঞ্চির (১৭ দশমিক ৮ সেন্টিমিটার) বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সহায়তা চেয়ে ডালাসের মতো শহর থেকে শত শত কল আসে।
 
প্রেসিডেন্সিয়াল দুর্যোগ ঘোষণা জারি হলে রাজ্যটির পুনর্গঠনে দেশটির কেন্দ্রীয় সরকারে তহবিল থেকে মঞ্জুরি মিলবে। বার্ষিক এক দশমিক চার ট্রিলিয়ন ডলারের অর্থনীতির টেক্সাসে এ পর্যন্ত কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা হিসাব করা হয়নি।
 
বন্যার কারণে শুক্রবার ডালাসের কাছের একটি মহাসড়কে কয়েক হাজার গাড়ি ছয়ঘন্টা ধরে আটকা পড়েছিল। গাড়ির আটকাপড়া লোকজনের মাঝে বিস্কুট ও পানি বিতরণ করে রেডক্রস। 
 
ছয়মাসের ছেলেকে নিয়ে ওই সড়কে আটকাপড়া ভ্যানেসা প্যাটেরসন বলেন, “মনে হচ্ছে আমি একটি দ্বীপে আটকা পড়েছি, আর এ নিয়ে কারো কোনো মাথাব্যথা নেই।” 
 
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ মিজৌরি থেকে টেক্সাসের মধ্যাঞ্চল পর্যন্ত আকস্মিক বন্যার সতর্কর্তা জারি করেছে। 
 
বন্যার সতর্কতা হিসেবে ডালাসের কর্মকর্তারা লোকজনকে আগে আগে বাসায় ফিরে রাতে রাস্তায় বের না হওয়ার পরামর্শ দিয়েছেন। 
 
এক সংবাদ সম্মেলনে ডালাস পুলিশের উপপ্রধান লোকজনকে রাতে বাসায় অবস্থান করে ‘পপকর্ন রান্না করে খেতে খেতে সিনেমা দেখার’ পরামর্শ দিয়ে রাত উপভোগ করতে বলেছেন। 
  
ওয়ার্থনের মেয়র কলরাডো নদীর কাছে বসবাস করা ৯০০ মানুষকে জরুরিভিত্তিতে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার শহরটিতে বন্যা শুরু হওয়ার পর থেকে পানি ক্রমাগত বাড়ছে।
 
চলতি সপ্তাহের বন্যার তোড়ে টেক্সাসের বহু ঘরবাড়ি গাড়িসহ ভেসে গেছে। এসব ঘরবাড়ির শত শত বাসিন্দা আশ্রয় কেন্দ্রে রাতযাপন করছেন। 
 
মে মাসে রাজ্যজুড়ে বৃষ্টিপাত নতুন রেকর্ড করেছে। আবহওয়ার পূর্বাভাসে রোববার আরো ঝড় হতে পারে বলে জানানো হয়েছে।