‘পাচারশিবিরের প্রতিটি কবরে একটি করে লাশ’

মালয়েশিয়ার উত্তরাঞ্চলে খুঁজে পাওয়া মানব পাচারশিবিরের ১৩৯ টি কবরের প্রতিটিতে পাওয়া যাচ্ছে একটি করে লাশ। দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী একথা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 12:07 PM
Updated : 28 May 2015, 04:18 PM

আগে কবরগুলোতে বহু লাশ পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু শিবিরস্থলের কাছে এক সংবাদ সম্মেলনে উপস্বরাষ্ট্রমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়ানকু জাফর সাংবাদিকদের বলেন, “এখানে কোনো গণকবর নেই, একটি কবরে একটিই লাশ।সাদা কাপড়ে মুড়ে দেহগুলোকে কবর দেয়া হয়েছে।”

তিনি আরো বলেন, “এগুলোকে খুঁড়ে তোলার উদ্দেশ্য হচ্ছে ওই মানুষগুলোর বিরুদ্ধে কোনো অপরাধ বা সহিংসতার ঘটনা ঘটেছে কিনা তা দেখা।”

থাই-মালয়েশিয়া সীমান্ত বরাবর জঙ্গলের পরিত্যাক্ত শিবিরে খোঁড়াখুড়ি চালিয়ে এ পর্যন্ত ৪ টি মৃতদেহ তুলেছে পুলিশ ও ফরেনসিক দল। জুনের প্রথম সপ্তাহ নাগাদই কাজ শেষ হওয়া উচিত বলে জানান জুনাইদি।

থাইল্যান্ডের জঙ্গলে মানবপাচারকারীদের আস্তানায় পাচারের শিকার মানুষের হাড়গোড় পাওয়ার এক মাসের মাথায় মালয়েশিয়ারসীমান্ত এলাকায়  পরিত্যক্ত ক্যাম্পে একই ধরনের কবরের সন্ধান পাওয়া যায়।

মানবপাচারে জড়িত থাকার সন্দেহে ১২ মালয়েশিয় পুলিশ কর্মকর্তাকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন জুনাইদি।

তবে তিনি জানান, সীমান্তবর্তী ওয়াং কেলিয়ান গ্রামে কবর খুঁজে পাওয়ার সঙ্গে মাত্র দুজন কর্মকর্তার সরাসরি সম্পৃক্ততা বৃহস্পতিবার পরিস্কারভাবে জানা গেছে। অভিবাসীদের বহন করে নিয়ে যাওয়ার সঙ্গে এ দুই কর্মকর্তা জড়িত বলে জানান জুনাইদি। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি তিনি।