‘ইরাক কয়েকদিনেই রামাদি পুনর্দখল করবে’

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি বিবিসি’কে বলেছেন, ইসলামিক স্টেট (আইএস) এর কাছ থেকে রামাদি শহর ‘কয়েকদিনের মধ্যেই’ ফের দখলে চলে আসবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2015, 03:22 PM
Updated : 25 May 2015, 03:22 PM

তবে এজন্য আন্তর্জাতিক জোট সঙ্গীদের আরো সহায়তা প্রয়োজন বলে জানান তিনি।

গতবছর জুড়ে আইএস এর কাছে বহুবার পরাজয়ের শিকার হয়েছে ইরাকি বাহিনী। গত সপ্তাহে দেশটির গুরুত্বপূর্ণ রামাদি শহরও আইএস এর দখলে চলে যায়। সিরিয়ার অর্ধেকই আইএস এর দখলে চলে গেছে বলে জানিয়েছেন কোনো কোনো পর্যবেক্ষক।

রামাদিতে আইএস এর অগ্রযাত্রা রুখতে সেখানে শিয়া মিলিশিয়া মোতায়েন করেছে ইরাক সরকার। আর এখন প্রধানমন্ত্রী আবাদি এ শহরটি পুনরায় দখলে নিয়ে আসার ব্যাপারে আস্থা প্রকাশ করলেন।

তিনি বলেন, “রামাদি খুইয়ে আমার হৃদয়ে রক্ত ঝরছে। কিন্তু আমরা এ শহরটি খুব শিগগিরই আবার নিয়ন্ত্রণে আনতে পারব বলে আশ্বাস দিচ্ছি।”

তিনি আরো বলেন, সিরিয়া থেকে দলে দলে আইএস যোদ্ধা ইরাকে ঢুকে পড়ে শক্তি সঞ্চয় করতে থাকায় এবং লড়াইয়ের নতুন কৌশল নেয়ায় ইরাকি বাহিনীর আরো আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন।

সিরিয়া-ইরাক সীমান্ত আরো ভালভাবে নিয়ন্ত্রণ না করাটা ভুল হচ্ছে জানিয়ে আবাদি বলেন, “আমরা আমাদের আন্তর্জাতিক জোট বাহিনীকে সীমান্তে আরো নিয়ন্ত্রণ আরোপের অনুরোধ জানিয়েছি।”

গত বছর জানুয়ারি থেকেই রামাদি ও এর আশেপাশের এলাকাগুলোতে প্রচণ্ড লড়াই চলছে। শনিবার ইরাকি বাহিনীর শিয়া মিলিশিয়ারা রামাদির পূর্বে হুসায়বা আইএস এর কাছ থেকে পুনর্দখল করে।

ইরাকের নিরাপত্তা বাহিনী এবং শিয়া আধাসামরিক সেনারা রামাদি পুনর্দখলে অগ্রসর হতে থাকায় আইএস ও শহরটিতে তাদের যোদ্ধা বাড়াচ্ছে।