লড়াইয়ে সৌদি-ইয়েমেন সীমান্ত ক্রসিং আংশিক বিধ্বস্ত

সৌদি বাহিনী ও ইয়েমেনের হুতি বিদ্রোহীদের মধ্যে রাতভর তীব্র গোলা বিনিময়ে দুদেশের প্রধান সীমান্ত ক্রসিংয়ের একটি অংশ বিধ্বস্ত হয়েছে।

>>রয়টার্স
Published : 24 May 2015, 10:43 AM
Updated : 24 May 2015, 10:43 AM

দুই মাস ধরে চলা ইয়েমেনের গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার মুখে এ ঘটনা ঘটে বলে রোববার জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

সৌদি আরব ও ইয়েমেনের মধ্যে যাত্রী ও মালামাল পরিবহনের প্রধান সীমান্ত ক্রসিং হারাদ। গোলাবর্ষণের মুখে ক্রসিংটি আগেই খালি করে ফেলা হয়েছিল। এদিনের গোলাবর্ষণে খালি ওই ক্রসিংটির পাসপোর্ট সেকশন ও ডিপারচার লাউঞ্জ ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

দুপক্ষের তীব্র লড়াইয়ের কারণে ইয়েমেন সীমান্ত এলাকার বেশ কয়েকটি গ্রামের বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। এলাকাটি সৌদি আরব ও ইরান সমর্থিত শিয়া বিদ্রোহীদের যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে।

গত ২৬ মার্চ থেকে হুতি বিদ্রোহী ও তাদের মিত্র ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহর অনুগত সেনাবাহিনীর অংশকে লক্ষ করে বিমান হামলা পরিচালনা করছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট বাহিনী।

ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদিকে দেশটির ক্ষমতায় পুনর্বহাল করতে চায় সৌদি জোট। এই জোট দেশটির দক্ষিণের হাদি অনুগত যোদ্ধাদেরও সমর্থন দিচ্ছে।

ওদিকে ইয়েমেনের তায়িজ শহরের বাসিন্দারা জানিয়েছেন, শনিবার দিবাগত রাতজুড়ে শহরে হুতি বিদ্রোহীরা ও হাদি অনুগত যোদ্ধারা পরস্পরের প্রতি ট্যাঙ্ক ও কামান থেকে গোলাবর্ষণ করেছে, আর হুতিরা পাহাড়ের উপর অবস্থিত একটি কৌশলগত সামরিক ঘাঁটির দখল নিয়েছে।