সামরিক হুমকি দিলে আলোচনায় যাবে না ইরান: খামেনি

সামরিক শক্তি প্রয়োগের হুমকি দেয়া হলে পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনায় ইরান অংশ নেবে না বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 04:49 PM
Updated : 6 May 2015, 04:49 PM

বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে এক ভাষণে তিনি বলেন, “হুমকির আড়ালে থেকে পরমানু বিষয়ে আলোচনা চালিয়ে যাওয়া ইরানের পক্ষে সম্ভব নয়। আমাদের জনগণ এটি কখনো মেনে নেবে না। সামরিক শক্তি প্রয়োগের হুমকি আলোচনায় কোন কাজেই আসবে না।”

ইরানের পরমাণু প্রকল্প নিয়ে একটি চুক্তিতে উপনীত হওয়ার জন্য বিশ্বের ছয় শক্তি তেহরানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। ২ এপ্রিল তারা একটি খসড়া চুক্তিতেও উপনীত হয়েছে। জুনের মধ্যে পাকা চুক্তি হওয়ার কথা রয়েছে।

খামেনি বলেন, “সম্প্রতি যুক্তরাষ্ট্রের দুই জন কর্মকর্তা ইরানের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর হুমকি দিয়েছেন। হুমকির ছায়ায় থেকে আলোচনার অর্থ কি?”

তবে এ ব্যাপারে আর কোন তথ্য দেননি এই নেতা।

পরমাণু বিষয়ে আলোচনায় গুরুত্বের সঙ্গে সমর্থন দিয়েছেন জানিয়ে খামেনি আরো বলেন, “ইরানে যারা এ আলোনার বিরোধী তাদের প্রতি সম্মান রেখে আমাদের আলোচকদের আলোচনা চালিয়ে যাওয়া উচিত। তারা কোন নিষেধাজ্ঞা, অসম্মান এবং হুমকি মেনে নেবে না।”

ইরানের দাবি তাদের পরমাণু প্রকল্পের উদ্দেশ্য একেবারেই শান্তিপূর্ণ। যদিও পশ্চিমা বিশ্ব ও তাদের মিত্রদের আশঙ্কা পারমানবিক অস্ত্র তৈরি করতে চাইছে ইরান।

আন্তর্জাতিক বিশ্ব এজন্য ইরানের ওপর বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা আরোপ করেছে। যদিও ইরানের দাবি তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা অবৈধ।

আগামী সপ্তাহে ইরান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা ভিয়েনায় আলোচনায় বসবেন।