‘বিমান ধ্বংসের মহড়া চালিয়েছিলেন জার্মানউইংস কো-পাইলট’

ফ্রান্সের আল্পস পর্বতমালায় গত মার্চ মাসে বিধ্বস্ত হওয়া জার্মানউইংসের বিমানের কো-পাইলট আন্দ্রিয়াজ লুবিৎজ বিমানটির আগের ফ্লাইটে এটিকে দ্রুত নিচে নামানোর মহড়া চালিয়েছিলেন। এমন কথাই বলছেন ফ্রান্সের তদন্তকারীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 02:41 PM
Updated : 6 May 2015, 02:41 PM

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, লুবিৎজ আগের ফ্লাইটের সময় অটোপাইলট সেটিংস এ গিয়ে বিমান নিচে নামানোর পদ্ধতিটি কয়েকবার অনুশীলন করেন।

২৪ মার্চে স্পেনের বার্সেলোনা থেকে জার্মানির ডুসেলডোর্ফে ফেরার পথে বিধ্বস্ত হয় জার্মান এয়ারলাইনস জার্মানউইংসের এয়ারবাস ৩২০। এতে নিহত হয় বিমানটির ১৫০ আরোহী। কো-পাইলট লুবিৎজ পাইলটকে ককপিটের বাইরে আটকে রেখে ইচ্ছাকৃতভাবে বিমানটি ধ্বংস করেন বলে জানা গেছে তদন্তে।

ফ্রান্সের দুর্ঘটনা তদন্তকারী সংস্থা বিইএ’র প্রাথমিক তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানউইংসের বিমানটি ডুসেলডোর্ফ থেকে বার্সেলোনা যাওয়ার পথে ফ্লাইট সেটিংস এ কয়েকবার পরিবর্তন ঘটিয়েছিলেন লুবিৎজ।

একইদিনে দু’ঘন্টা পর বিমানটি বার্সেলোনা থেকে ডুসেলডোর্ফে ফেরার পথে বিধ্বস্ত হয়। বিমানটির অটোপাইলট সেটিংস-এ আগের ওই পরিবর্তনের সঙ্গে পরবর্তী ফ্লাইট সেটিংস-এ একই পরিবর্তন লক্ষ্য করা গেছে। যে পরিবর্তনের কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছিল।

বিইএ’র পরিচালক রেমি জোউতি বলেন, “তার ( লুবিৎজ) মাথায় কি চলছিল তা ধারণা করা সম্ভব নয়। আমি যা বলতে পারি তা হচ্ছে, তিনি বোতাম টিপে বিমানটি নূন্যতম ১০০ ফুট উচ্চতায় নামিয়ে আনার সেটিং দিয়ে রেখেছিলেন এবং এটি তিনি করেছিলেন কয়েকবার।”

লুবিৎজ ককপিটে একা হওয়ার পর ৩০ সেকেন্ডের কিছু বেশি সময়ের মধ্যেই আগে অনুশীলন করা পদ্ধতিটি প্রয়োগ করেন। অটোপাইলট সিস্টেমে গিয়ে বিমান ১০০ ফুট নিচে নামার নির্দেশনা দেন তিনি। সামনের পর্বতে বিমানটি খুব সহজেই বিধ্বস্ত করার জন্য এটিই ছিল মোক্ষম উচ্চতা। বিমানটি নিচে নামতে শুরু করার পর লুবিৎজ আরেকটি সিস্টেমে পরিবর্তন ঘটিয়ে বিমানের গতি বাড়িয়ে দেন।

বিমানের ককপিট ভয়েস রেকর্ডিং এবং দুটি ব্ল্যাকবক্স এর ফ্লাইট ডাটা রেকর্ডার খতিয়ে দেখে তদন্তকারীরা এ তথ্য পেয়েছেন।