কয়েককোটি ইউরোর চুক্তি করছে ফ্রান্স-সৌদি আরব

কয়েক কোটি ইউরোর বেশ কয়েকটি চুক্তি ‘শিগগিরই’ পাকা করতে চলেছে ফ্রান্স ও সৌদি আরব। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিউস একথা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2015, 04:25 PM
Updated : 5 May 2015, 04:25 PM

মঙ্গলবার ফ্যাবিউস বলেন, “দুই দেশ একটি যৌথ কমিটি গঠন করেছে। কমিটি ২০টির মত প্রকল্প নিয়ে কাজ করছে। যদি এই প্রকল্পগুলো চূড়ান্ত হয় সেক্ষেত্রে কোটি কোটি ইউরোর চুক্তি হবে।”

আগামী কয়েক মাসে প্রতিরক্ষা, পরিবহন ও জ্বালানিসহ ২০টির মতো প্রকল্প নিয়ে পাকা চুক্তি হতে পারে বলে জানান তিনি।

ফ্যাবিউস বলেন, “আমরা বুঝতে পেরেছি নতুন দলটি দ্রুত তাদের মতামত জানাতে আগ্রহী।”

প্রস্তাবিত প্রকল্পগুলো কোন কোন বিভাগের অধীনে সে সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, প্রতিরক্ষা বিভাগ নিয়ে আলোচনায় বেশ অগ্রগতি হয়েছে। বিশেষ করে নৌ বিভাগকে অগ্রাধিকার দেয়া হয়েছে।

সৌদি আরবের কাছ থেকে আমন্ত্রণ পেয়ে উপসাগরীয় নেতাদের সম্মেলনে যোগ দিতে সৌদি আরবের রাজধানী রিয়াদে গিয়েছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওঁলাদ।

প্রেসিডেন্ট হওয়ার পর ওঁলাদের এটি চতুর্থ সৌদি আরব সফর। গত তিন বছর ধরে ফ্রান্স উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছে এবং পুরষ্কার হিসেবে বিভিন্ন বাণিজ্যিক সুবিধা পেয়েছে।

ফ্রান্স সোমবার কাতারের সঙ্গে সাতশ’ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছে। এ অর্থ দিয়ে কাতার ফ্রান্সের কাছ থেকে রাফাল ফাইটার জেট কিনবে। গত বছর উপসাগর অঞ্চলে ১৫শ’ কোটি মার্কিন ডলারের প্রতিরক্ষা সামগ্রী বিক্রি করেছে ফ্রান্স।