নেপালে হামের প্রাদুর্ভাব ঘটতে পারে: ইউনিসেফ

নেপালে ভূমিকম্পে গৃহহীন মানুষের আশ্রয় শিবিরগুলোতে শিশুদের হাম আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2015, 04:23 PM
Updated : 5 May 2015, 04:23 PM

পর্যাপ্ত আশ্রয় এবং পয়ঃনিস্কাশন ব্যবস্থার অভাবের পাশাপাশি ভূমিকম্পের আতঙ্কে বাড়িঘর ছেড়ে পালাতে থাকা মানুষের সংখ্যা বাড়তে থাকায় এ রোগের প্রাদুর্ভাবের আশঙ্কা সৃষ্টি হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে ইউনিসেফ। নেপালে অধিকাংশ মানুষই এখন বাস করছে ভূমিকম্পে ধ্বংস হয়ে যাওয়া বাড়ির পাশে।

রোগের প্রাদুর্ভাব ঠেকাতে ৫ লাখেরও বেশি শিশুকে জরুরি টিকা দেয়ার ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানিয়েছে জাতিসংঘ সংস্থাটি। ভূমিকম্প পূর্ববর্তী হিসাব অনুযায়ী, নেপালের প্রতি ১০ জনে প্রায় একজন শিশু হামের টিকা নেয়নি।

নেপালে ইউনিসেফের প্রতিনিধি টোমো হজুমি বলেন, “হাম খুবই ছোঁয়াচে। রোগটি প্রাণঘাতী হয়ে উঠতে পারে। আর ঘনবসতির মধ্যে রোগটি দ্রুত ছড়িয়েও পড়তে পারে বলে আমরা শঙ্কায় আছি। গরিবী হালের অস্থায়ী এ শিবিরগুলোতে রয়েছে বহু শিশু।”

নেপালে মানবতার সেবায় নিয়োজিত চিকিৎসক দলগুলো এ সমস্ত শিবিরে বাস করা ৫ বছরের কম বয়সী শিশুদেরকে টিকা দেয়ার কাজ করে যাচ্ছে। কাঠমান্ডু ভ্যালির ঘনবসতিপূর্ণ তিনটি এলাকা বখতপুর, কাঠমান্ডু এবং ললিতপুরে চলছে এ কর্মসূচি।

হামের ঝুঁকির কথা মাথায় রেখে নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রণালয় ইউনিসেফ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তা নিয়ে হামের বিরুদ্ধে প্রচারও শুরু করেছে।