আলেপ্পোয় ‘অচিন্তনীয় নৃশংসতা’র শিকার সাধারণ মানুষ

সিরিয়ার আলেপ্পোয় মানুষ ‘অচিন্তনীয় নৃশংসতা’র শিকার হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2015, 01:51 PM
Updated : 5 May 2015, 01:51 PM

নতুন একটি প্রতিবেদনে সংগঠনটি অভিযোগ করে বলেছে, সরকারি বাহিনী এবং বিদ্রোহী গোষ্ঠীগুলো সেখানে প্রতিদিনই যুদ্ধাপরাধ করছে।

সরকারি বাহিনী সম্প্রতি কয়েকসপ্তাহে বিদ্রোহী বাহিনীর হামলার জবাবে আলেপ্পোয় বোমা হামলা জোরদার করেছে।

প্রেসিডেন্ট বাশার আল-আসাদ গত ফেব্রুয়ারিতে বিবিসি’র সঙ্গে এক সাক্ষাৎকারে তার বাহিনীর ব্যারেল বোমা ব্যবহারের বিষয়টি অস্বীকার করেছেন।

গত রোববার সাইফ আল দাওলা এলাকায় একটি নার্সারি স্কুলে ব্যারেল বোমা হামলায় ৪ শিশু ও শিক্ষকসহ অন্তত ১০ জন নিহত হয়। হামলার সময় বাচ্চাদের চিৎকার শোনাসহ ঘটনাস্থলে ধ্বংসস্তুপের মধ্য থেকে লোকজনকে উদ্ধার করতে দেখার কথা জানিয়েছেন বিবিসি’র এক সাংবাদিক।

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত সরকারি বাহিনী আলেপ্পোর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বিমান থেকে ব্যারেল বোমা- তেলের ব্যারেল, বিস্ফোরক ভর্তি জ্বালানি ট্যাংক, গ্যাস সিলিন্ডার ও এ ধরনের আরো বোমা- হামলা চালিয়েছে।

১৪ টি বাজার, ১২ টি পরিবহন কেন্দ্র, ২৩ টি মসজিদ, ১৭ টি হাসপাতাল, মেডিকেল সেন্টার এবং তিনটি স্কুলে এসব হামলা চালানো হয়।

২০১৪ সালে আল ফেরদৌস এলাকায় হামলার পর এক কারখানাকর্মী ঘটনার বর্ণনায় বলেন, তিনি মাথা এবং দেহের অঙ্গপ্রত্যঙ্গ বিচ্ছিন্ন হয়ে যাওয়া শিশুদের পড়ে থাকতে দেখেছেন।

অ্যামনেস্টির তদন্তনাধীন ৮ টি হামলার ঘটনায় বেসামরিক নাগরিকরাই হামলার শিকার হয়েছে বেশি। ‘ভায়োলেশন ডকুমেন্টেশন সেন্টার’ পর্যবেক্ষণ গোষ্ঠীর হিসাব অনুযায়ী, আলেপ্পোয়্ ব্যারেল বোমা হামলায় গত বছর একই সময়ে নিহত হয়েছে ৩ হাজার ১২৪ জন বেসামরিক নাগরিক। আর বিদ্রোহী নিহত হয়েছে মাত্র ৩৫ জন।

২০১২ সালে লড়াইয়ের শুরুর সময় থেকেই আলেপ্পো শহরটি সরকার নিয়ন্ত্রিত এবং বিদ্রোহী নিয়ন্ত্রিত দুই অঞ্চলে বিভক্ত।

অ্যামনেস্টি বলছে, তথ্যপ্রমাণ থেকে বোঝা যায়, আলেপ্পোয় বিমান হামলা ইচ্ছাকৃতভাবেই সাধারণ মানুষকে লক্ষ্য করেই চালানো হচ্ছে। আর এটা করে যুদ্ধপরাধ সংঘটিত করা হচ্ছে।

সরকারি নীতিমালার অংশ হিসাবে সাধারণ মানুষের ওপর এ ধরনের ধারাবাহিক হামলা মানবতার বিরুদ্ধে অপরাধ হিসাবেও গণ্য বলে মত দিয়েছে অ্যামনেস্টি।