নেপালে ভূমিকম্প: ৮ দিন পর তিনজনকে জীবিত উদ্ধার

নেপালে ভূমিকম্পের আট দিন পর ধ্বংসস্তূপ থেকে তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2015, 03:21 PM
Updated : 3 May 2015, 03:21 PM

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা সিন্ধুপালচোকের বাসিন্দা ওই তিনজনকে তাদের বাড়ির ধ্বংসস্তূপ থেকে রোববার উদ্ধার করে।

তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি তিনি। রাজধানী কাঠমান্ডুর উত্তরাঞ্চলের ওই এলাকাটি ভূমিকম্পে নেপালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলোর একটি।

ওদিকে, পর্বতারোহণের জন্য জনপ্রিয় একটি পাহাড়ী পথে প্রায় ৫০ জন পর্বতারোহীর মৃতদেহ খুঁজে পাওয়া গেছে, যাদের মধ্যে বেশ কয়েকজন বিদেশি পর্বতারোহীর মৃতদেহও রয়েছে। তুষার ধসে চাপা পড়ে তাদের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উত্তরের রাসুওয়া জেলায় অবস্থিত ওই পথে নেপালি পুলিশের একটি দল ওই মৃতদেহগুলো খুঁজে পায়। ওই এলাকায় ভূমিকম্পের পর তুষার ধস হয়েছিল।

নেপালের ট্রেকিং এজেন্সিস অ্যাসোসিয়েশন’ এর প্রধান ও ওই এলাকার প্রতিনিধি গঙ্গা সাগর পান্থ বলেন, জনপ্রিয় ওই পাহাড়ি পথের একটি গ্রাম লাংটাং। তুষার ধসে লাংটাং গ্রামটি পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গেছে।

“পর্বতারোহীদের ব্যাগ ও কোট যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। পাহাড়ি গ্রামটির সবগুলো বাড়ি ভেঙেচুরে নিচে পড়ে গেছে। সেখানে আর কিছুই নেই। আমরা মনে হয় না সেখানে কেউ বেঁচে আছে।”

লাংটাং গ্রামে ৫৫টি গ্রেস্ট হাউজ ছিল। তুষার ধসের সময় গ্রামটিতে কতজন মানুষ ছিল, তারা স্থানীয় নাকি বিদেশি সেসব কিছুই জানা যায়নি।

রাসুওয়া জেলার পুলিশের উপ-অধ্যক্ষ প্রাভিন পখারেল বলেন, যে ৫০টি মৃতদেহ পাওয়া গেছে সেগুলোর কোনটির পরিচয়ই এখনও সনাক্ত করা সম্ভব হয়নি।

“আমরা শনিবার তুষার ও বরফের ভেতর থেকে দেহগুলো টেনে বের করি।”

পখারেলের নেতৃত্বাধীন পুলিশের ওই দলটি রোববার ওই এলাকা থেকে ফিরে আসে।

রাসুওয়া জেলার শীর্ষপর্যায়ের সরকারি কর্মকর্তা উদ্ধাভ ভট্টারাই টেলিফোনে রয়টার্সকে বলেন, লাংটাং গ্রামের আরও অন্তত ২০০ জন স্থানীয় বাসিন্দা ও পর্বতারোহী নিখোঁজ রয়েছেন।

“বৃষ্টি ও প্রচণ্ড ঠাণ্ডার কারণে এর আগে আমরা সেখানে যেতে পারিনি।”

নেপালের পর্যটন অধিদপ্তরের প্রধান তুলসি প্রসাদ গৌতম বলেন, “ভূমিকম্পে নেপালে বিদেশি পর্যটকদের নিহত হওয়ার সংখ্যা আরও বাড়বে। কারণ লাংটাং এলাকায় এখনও অনেক বিদেশি পর্যটক নিখোঁজ রয়েছেন।”

ভূমিকম্পে এখন পর্যন্ত নেপালে নিহতের সংখ্যা ৭,০৫৬।