সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ৫২

উত্তর সিরিয়ার আলেপ্পো প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর বিমান হামলায় ৭ শিশুসহ ৫২ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 3 May 2015, 09:09 AM
Updated : 3 May 2015, 09:09 AM

শুক্রবার এ হামলা চালানো হয় বলে সিরিয়ার গৃহযুদ্ধ পর্যবেক্ষণকারী যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শনিবার জানিয়েছে।

সংগঠনটির প্রধান রামি আব্দুলরহমান জানিয়েছেন, ইসলামিক স্টেট-এর (আইএস)  উপর যুক্তরাষ্ট্র ও এর মিত্রদেশগুলোর জোট বাহিনীর বিমান হামলা শুরু হওয়ার পর থেকে শুক্রবারের হামলায়ই সবচেয়ে বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

ইউফ্রেতিস নদীর পূর্বপাড়ের বেসামরিক এলাকায় হামলাটি চালানো হয়। এতে ৫২ জন নিহত হন, যাদের মধ্যে ছয়টি পরিবারের সদস্যরাও রয়েছেন।

"গত ২৩ সেপ্টেম্বর মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ৬৬ জন বেসামরিক মানুষ নিহত হলেও এবারের ঘটনায় তা বেড়ে ১১৮ জনে দাঁড়িয়েছে,” বলেছেন আব্দুলরহমান। 

ঘটনার বিষয়ে এক ইমেইলে মার্কিন কেন্দ্রীয় কমান্ডের মুখপাত্র কার্ট কেলগ বলেছেন, "এখন পর্যন্ত বেসামরিক মানুষ নিহত হওয়ার মত কোনো তথ্য আমাদের কাছে নেই, তবে অব্যশই বিষয়টি আমরা খতিয়ে দেখব।"

মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর হামলায় আইএসের অগ্রগতি থামানো গেলেও, দুর্বল করা সম্ভব হয়নি।

ওয়াশিংটন ও তাদের মিত্রদের দাবী, তাদের লক্ষ্য সিরিয়ায় প্রেসিডেন্ট বাসার আল আসাদ ও আইএসের বিরুদ্ধে লড়াইয়ে থাকা ‘মধ্যপন্থী’ বিদ্রোহীদের সহযোগীতা করা।

গত চার বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে এ পর্যন্ত কোন পক্ষই প্রাধান্য বিস্তার করতে পারেনি। কিন্তু এ গৃহযুদ্ধে জনসংখ্যার দুই তৃতীয়াংশ মানুষ আশ্রয়হীন ও প্রায় দুই লাখ ২০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।