সিরিয়ায় জুন থেকে ২,১৫৪ জনকে হত্যা করেছে আইএস

সিরিয়ায় গত জুনের শেষদিকে ‘ইসলামিক খিলাফত’ ঘোষণার সময় থেকে রণক্ষেত্রের বাইরে অন্তত ২ হাজার ১৫৪ জনকে হত্যা করেছে ইসলামিক স্টেট (আইএস)জঙ্গিরা।

>>রয়টার্স
Published : 28 April 2015, 02:47 PM
Updated : 28 April 2015, 02:47 PM

‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ মঙ্গলবার বলেছে, নিহতদের বেশির ভাগই সিরীয়। তাদেরকে শিরশ্ছেদ করে, পাথর ছুড়ে কিংবা গুলি করে হত্যা করা হয়েছে। এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

এক বিবৃতিতে অবজারভেটরি বলেছে, “সিরিয়ার সন্তানদের এ চলমান হত্যাকাণ্ড বন্ধে আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জরুরি ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে যাচ্ছি।”

এসব হত্যাকাণ্ড সংঘটিত করার আগে আইএস সিরিয়া এবং ইরাকের বেশকিছু এলাকা করে সেখানে ইসলামিক শরিয়া আইন অনুযায়ী নিজস্ব আদালত প্রতিষ্ঠা করে।

অবজারভেটরি জানায়, যারা হত্যাকাণ্ডের শিকার হয়েছে তাদের মধ্যে রয়েছে যোদ্ধারাসহ বেসামরিক নাগরিকরা। এছাড়াও আছে ১২৬ জন ইসলামিক আইএস যোদ্ধা যারা দল ছেড়ে পালানোর চেষ্টা করেছে কিংবা গুপ্তচর হিসাবে ধরা পড়েছে।

তবে আইএস এর শিরশ্ছেদ করা কয়েকজন বিদেশি সাংবাদিক এবং জর্ডানের পাইলটকে এ হত্যাকাণ্ডের আওতাভুক্ত করেনি অবজারভেটরি। ফলে নিহতের প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে বলেই সংগঠনটি আশঙ্কা প্রকাশ করেছে।

তাছাড়া, কয়েকশ মানুষ এখনো নিখোঁজ রয়েছে। যারা আইএস এর হাতে বন্দি বলে ধারণা প্রকাশ করেছেন অবজারভেটরির কর্মকর্তা রমি আব্দুলরহমান।