ইন্দোনেশিয়ায় মৃত্যুদণ্ড কার্যকরের মুখে বিদেশিরা

ইন্দোনেশিয়ায় মঙ্গলবার মধ্যরাতে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকরের মুখে আছে মাদকপাচারে অভিযুক্ত ৯ জন। এদের মধ্যে ৮ জন বিদেশি এবং বাকী একজন ইন্দোনেশীয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 01:32 PM
Updated : 28 April 2015, 01:32 PM

বিশ্বের দেশগুলো থেকে বিদেশি বন্দিদের রেহাই দেয়ার শেষ মুহূর্তের আবেদন খারিজ করে দিয়ে কয়েক ঘণ্টার মধ্যে তাদের মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ বহাল রেখেছে জাকার্তা।

মাদকপাচারের অভিযোগ প্রমাণিত হওয়ায় মৃত্যুদণ্ডে দণ্ডিত হন অস্ট্রেলিয়া, ব্রাজিল, ফ্রান্স , নাইজেরিয়া, ফিলিপাইনসহ ইন্দোনেশীয় মাদকপাচারকারীরা।

দণ্ডপ্রাপ্তদের স্বজনরা মঙ্গলবার শেষবারের মত তাদেরকে দেখতে জেলে ভিড় জমান। অস্ট্রেলীয় বন্দি মায়ুরান শুকুমারান এবং এন্ড্রু চ্যানের সঙ্গে শেষ দেখা করতে আসেন পরিবারের সদস্যরা। ওদিকে, অস্ট্রেলিয়াতেও তাদের শেষ বিদায় উপলক্ষ্যে মোমবাতি মিছিল হয় এবং মৃত্যুদণ্ডের বিরুদ্ধে বিক্ষোভও প্রকাশ করে জনতা।

ইন্দোনেশিয়ার বিদেশিদের মৃত্যুদণ্ড দেয়ার এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। মৃত্যুদণ্ডকে কেন্দ্র করে অস্ট্রেলিয়া এবং ইন্দোনেশিয়ার মধ্যে সম্পর্কেও টানাপোড়েন দেখা দিয়েছে।

কিন্তু কোনেকিছুতেই থেমে নেই জাকার্তার মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া। জাভা দ্বীপের জেলে এরই মধ্যে আনা হয়েছে কফিন। গুলি করার জন্য প্রস্তুত রাখা হয়েছে ১২ জনকে। বন্দিদেরকে চোখ, হাত পা বেঁধে বুকে গুলি করে হত্যা করা হবে।

ইন্দোনেশিয়ার প্রতিবেশী দেশগুলো এখনো তাদের নাগরিকদেরকে রক্ষায় শেষ মুহূর্তের প্রচার চালাচ্ছে।ফিলিপাইনের প্রেসিডেন্টও ফিলিপিনো বন্দিকে রেহাই দেয়ার জন্য শেষ আবেদন জানিয়েছেন ইন্দোনেশিয়ার সরকারকে।