দক্ষিণ কোরিয়ার ফেরি ক্যাপ্টেনের যাবজ্জীবন কারাদণ্ড

দক্ষিণ কোরিয়ায় ফেরি ডুবে ৩০০শ’রও বেশি যাত্রী নিহত হওয়ার ঘটনায় মানুষ হত্যার অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন ফেরিটিরক্যাপ্টেন। আগেকার শাস্তি আরো কঠোর করে এ সাজা দেয়া হয়েছে।

>>রয়টার্স
Published : 28 April 2015, 11:21 AM
Updated : 28 April 2015, 11:21 AM

অবকাশযাপন দ্বীপ জেজুতে যাওয়ার সময় অতিরিক্ত মাল বোঝাই ফেরিটি একটি মোড় ঘোরার সময় ৪শ’রও বেশি যাত্রী নিয়ে সাগরে ডুবে যায়।

যাত্রীদের বেশিরভাগই ছিল স্কুলের কিশোর বয়সী ছাত্র। ভিডিও ফুটেজে দেখা যায়, ক্যাপ্টেন ও ক্রুরা যাত্রীদের নিজ নিজ কেবিনে অবস্থানের পরামর্শ দিয়েনিজেরা জাহাজ ছেড়ে যাচ্ছেন। জাহাজ চালানোর দায়িত্ব ছিল ক্যাপ্টেন লি জুন-সেওক এর।

এই বিষয়টি দক্ষিণ কোরিয়াজুড়ে ব্যাপক ক্ষোভের জন্ম হয় এবং দোষীদের কঠোর শাস্তির দাবি ওঠে।

গত নভেম্বরে ফেরি চালনায় অবহেলাজনিত অপরাধে লি কে ৩৬ বছরের কারাদণ্ড দিয়েছিল আদালত। তবে অনিচ্ছাকৃত হত্যাকাণ্ডের অভিযোগ থেকে তাকে নিষ্কৃতি দেয়া হয়।

কিন্তু লি কে এ অভিযোগ থেকে নিস্কৃতি দেয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানায় ফেরিডুবিতে নিহতদের স্বজনরা।

পরে আদালতে কৌসুলিরা লি এর মৃত্যুদণ্ডের পক্ষে যুক্তি দেখান। যাত্রীদের রেখে জাহাজ ছেড়ে যাওয়ার অপরাধে ক্যাপ্টেনের মৃত্যুদণ্ড পাওয়া ‍উচিত বলে জানান তারা।

ক্যাপ্টেন লি দুর্ঘটনার সময় যাত্রীদের ছেড়ে যাওয়ার জন্য ক্ষমা চেয়েছেন এবং এও বলেছেন যে যাত্রীদের জীবন বিপন্ন করার উদ্দেশ্য তার ছিল না বরং ঘটনার সময় তিনি দ্বিধান্বিত ছিলেন।

লি’র জন্য যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তিও যথেষ্ট নয় বলে দাবি করেছেন ফেরিডুবিতে নিহতদের স্বজনরা।