নিহত ১০ হাজার হতে পারে: নেপালি প্রধানমন্ত্রী

নেপালের ভূমিকম্পে নিহতের সংখ্যা ১০,০০০ পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী সুশিল কৈরালা।

>>রয়টার্স
Published : 28 April 2015, 08:26 AM
Updated : 28 April 2015, 12:21 PM

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ আশঙ্ক প্রকাশ করেছেন তিনি। এর পাশাপাশি ত্রাণ তৎপরতা জোরদার করার নির্দেশ দিয়েছেন ও বিদেশী সাহায্য দাতাদের কাছে তাঁবু ও ওষুধ সরবরাহের আবেদন জানিয়েছেন তিনি।

সাক্ষাৎকারে তিনি বলেছেন, “যুদ্ধকালীন পরিস্থিতির মতো উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাতে সরকার সবকিছুই করছে। নেপালের জন্য এটি খুব কঠিন ও চ্যালেঞ্জিং একটি সময়।”

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালযের এক কর্মকর্তা নিহতের সর্বশেষ সংখ্যা ৪,৩৪৯ জন বলে জানিয়েছেন। এই সংখ্যা ১০,০০০ পৌঁছে গেলে তা ১৯৩৪ সালের প্রলয়ঙ্করী ভূমিকম্পে নিহত ৮,৫০০ জনকেও ছাড়িয়ে যাবে। এতদিন পর্যন্ত ওই ভূমিকম্পই ছিল নেপালের ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী প্রাকৃতিক দুর্যোগ।

শনিবার ৭ দশমিক ৯ মাত্রার এই ভূমিকম্পের সময় কৈরালা বিদেশে ছিলেন। পরদিন রোববার তিনি দেশে ফিরেন। দেশে ফিরেই তিনি ত্রাণ তৎপরতা জোরদার ও তৎপরতা সমন্বয়ের নির্দেশ দেন।

মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন তার ঘনিষ্ঠ এক সহচর।

বিদেশী সাহায্যের আবেদন জানিয়ে কৈরালা বলেন, নেপালের তাঁবু ও ওষুধ দরকার।

ঘরবাড়ি ধ্বংস হয়ে যাওয়ায় অনেক মানুষ বাইরে ঘুমাতে বাধ্য হচ্ছে, এছাড়া ডজনখানেক পরাঘাতের কারণে অনেকে বাড়িতে থাকতে ভয় পাচ্ছে বলে জানান তিনি।

তিনি বলেন, “আমাদের তাঁবু দরকার, অনেক ওষুধ দরকার। লোকজন খোলা আকাশের নীচে মাঠে বৃষ্টির মধ্যে ঘুমাতে বাধ্য হচ্ছে। ৭,০০০ বেশি লোক আহত হয়ে আছে। তাদের চিকিৎসা ও পুনর্বাসন বড় ধরনের চ্যালেঞ্জ হতে যাচ্ছে।”