আফগানিস্তানে তালেবান হামলা শুরু

আফগানিস্তানের রাজধানী কাবুলের বাইরে একটি মার্কিন সেনাঘাঁটি এবং একটি প্রাদেশিক রাজধানীর সরকারি ভবনগুলোতে রকেট হামলা চালানোর মধ্য দিয়ে বসন্তকালীন হামলা শুরু করেছে তালেবান জঙ্গিরা।

>>রয়টার্স
Published : 24 April 2015, 04:39 PM
Updated : 24 April 2015, 04:39 PM

তবে তাদের কোনো রকেট হামলাতেই হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এবছর ডিসেম্বরে নেটো বাহিনী তাদের ১৩ বছরের যুদ্ধাভিযান শেষ করে আফগানিস্তান ছাড়লে তালেবানের হামলা আরো বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

ই-মেইল এ দেয়া এক বিবৃতিতে তালেবান জঙ্গিরা শুক্রবার আফগানিস্তানজুড়ে ১০৮ টি হামলা চালানোর দাবি করেছে। তাছাড়া, কাবুলের বাইরে বাগরাম বিমানঘাঁটিতে হামলায় ২ জন নিহত এবং বহু মার্কিনী আহত হয়েছে বলেও দাবি করেছে তারা।

তবে নেটো নেতৃত্বাধীন জোট বাহিনী বলেছে, বাগরাম বিমান ঘাঁটিতে একটি তালেবান রকেট আঘাত হানলেও এতে কেউ হতাহত হয়নি।

মার্কিন ঘাঁটিটি ছাড়াও এদিন মধ্য আফগানিস্তানের গজনি প্রদেশের রাজধানীতে তালেবানের ছোড়া কয়েকটি রকেট আঘাত হেনেছে বলে জানিয়েছেন প্রদেশটির উপগভর্নর মোহাম্মদ আলি আহমাদি।

স্থানীয় সরকারি ভবনসহ গভর্নরের কম্পাউন্ড এবং একটি জাদুঘরের দেয়ালেও রকেট আঘাত হানে। তবে এতে খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি এবং কেউ হতাহত হয়নি বলে জানান আহমাদি।

তালেবান জঙ্গিরা গত বুধবারই হুমকি দিয়ে বলেছিল তারা শুক্রবার থেকে তাদের  বার্ষিক বসন্তকালীন হামলা শুরু করবে।

২০০১ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তানের ক্ষমতা থেকে তালেবানদের হটিয়ে দেয়। তারপর থেকেই আফগান সেনা ও তাদের সহায়তাকারী বিদেশি সেনাদের সঙ্গে যু্দ্ধ করছে তালেবান জঙ্গিরা।