আফগানিস্তানে হামলা জোরদারের পরিকল্পনা তালেবানের

আফগানিস্তানের তালেবান জঙ্গিরা বিদেশি দূতাবাস, সরকারি কার্যালয় ও সামরিক স্থাপনায় আরো বেশি হামলা চালানোর হুমকি দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2015, 02:41 PM
Updated : 22 April 2015, 02:41 PM

বুধবার এ হুমকি দিয়ে জঙ্গি সংগঠনটি ঘোষণা দেয়, শুক্রবার থেকে তাদের এই বার্ষিক বসন্তকালীন হামলা শুরু হবে।

তালেবানদের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “যদি বিদেশি দখলদাররা সত্যিই তাদের (আফগানিস্তানের নাগরিকদের) যুদ্ধের বিড়ম্বনা থেকে বাঁচাতে চায় তবে তাদের এখনই এদেশ ত্যাগ করা উচিত।”

২০০১ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী আফগানিস্তানের ক্ষমতা থেকে তালেবানদের হটিয়ে দেয়। তারপর থেকে আফগান সেনা ও তাদের সহায়তাকারী বিদেশি সেনাদের সঙ্গে যু্দ্ধ করছে তালেবান জঙ্গিরা।

সাধারণত গরমের সময় তালেবান জঙ্গিরা তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড বাড়িয়ে দেয়। কারণ, এ সময় যোদ্ধা ও অস্ত্র পরিবহন অপেক্ষাকৃত সহজ হয়।

এ বছরের হামলাকে ‘আজম’ বা ‘পুনসমাধান’ নাম দিয়েছে এই জঙ্গি সংগঠনটি।

জানুয়ারিতে  নেটো নেতৃত্বাধীন জোট আফগানিস্তানে ‘অটল সমর্থন’ নামে দুই বছর মেয়াদী একটি নতুন অভিযান শুরু করে।

তবে তালেবানদের এ হুমকি উড়িয়ে দিয়ে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল  দৌলৎ ওয়াজিরি বলেন, যে কোন সন্ত্রাসী হামলার মোকাবেলা করতে আমাদের বাহিনী প্রস্তুতআছে।

“শত্রুদের আমাদের কোন প্রদেশ বা জেলা অবরুদ্ধ করার ক্ষমতা একেবারেই নেই।”

আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর আশরাফ গানি বলেছিলেন, দেশে শান্তি ফিরিয়ে আনার আলোচনা তিনি আবারও শুরু করতে যাচ্ছেন এবং সেই পথে অনেকটা এগিয়েছেন। যদিও তালেবানরা এব্যাপারে কোন কথাই বলেনি।

আর আফগান ও বিদেশি অনেক কর্মকর্তার আশঙ্কা, শান্তি আলোচনার সম্ভাবনা প্রায় নাই হয়ে গেছে এবং তালেবানরা যে হামলার হুমকি দিয়েছে তা সবচেয় ভয়াবহ নৃশংসতায় পরিণত হতে যাচ্ছে।

গত বছরই তালেবান জঙ্গিরা আফগানিস্তান জুড়ে ব্যাপক হামলা চালিয়েছে। ওই হামলায় ১০ হাজারের বেশি বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে, যা গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ।