ইয়েমেনে বিমান হামলার সমাপ্তি ঘোষণা সৌদির

ইয়েমেনের অধিকাংশ স্থান দখল করে নেয়া শিয়া হুতি বিদ্রোহী ও তাদের সহযোগী সেনবাহিনীর একাংশের বিরুদ্ধে চালানো বিমান হামলা সমাপ্তির ঘোষণা দিয়েছে সৌদি আরব।

>>রয়টার্স
Published : 22 April 2015, 06:50 AM
Updated : 22 April 2015, 06:51 AM

মঙ্গলবারের ঘোষণায় বিমান হামলার উদ্দেশ্য সফল হয়েছে দাবি করে এবার ইয়েমেন সমস্যার রাজনৈতিক সমাধানের দিকে মনোযোগ দেয়ার কথা জানিয়েছে দেশটি। 
 
সৌদি আরবের এ ঘোষণাকে স্বাগত জানিয়েছে ইরান। ইরান অস্বীকার করে আসলেও হুতিরা ইরানের সমর্থন পায় বলে ব্যাপকভাবে ধারণা করা হয়। 
 
সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ প্রচারিত এক বিবৃতিতে বলা হয়, “ডিসাইসিভ স্ট্রর্ম অভিযান লক্ষ্য অর্জন করেছে। সৌদি আরব ও প্রতিবেশী দেশগুলোর প্রতি হুমকি প্রতিহত করেছে, বিশেষভাবে ভারী অস্ত্রের হুমকি।” 
 
এতে বলা হয়েছে হামলা বন্ধের পর নতুন পর্যায়ে “প্রত্যাশা প্রতিষ্ঠার অভিযান” শুরু করা হবে। নতুন এই অভিযানে রাজনৈতিক, কূটনৈতিক ও সামরিক প্রচেষ্টা যুক্ত থাকলেও এতে “রাজনৈতিক প্রক্রিয়া যা ভবিষ্যৎ ইয়েমেনকে স্থিতিশীল ও নিরাপদ করবে” তার উপর জোর দেয়া হবে। 
 

মঙ্গলবার ইয়েমেনে হামলা বন্ধের সৌদি ঘোষণাকে স্বাগত জানিয়েছে হোয়াইট হাউস। 
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট দপ্তরের (হোয়াইট হাউস) জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যালিস্টার বাস্কে বলেছেন, “সৌদি আরব সরকার ও তার জোটের অংশীদারদের ইয়েমেনে ডিসাইসিভ স্ট্রর্ম অভিযানের উপসংহার টানার আজকের ঘোষণাকে স্বাগত জানায় যুক্তরাষ্ট্র।”
সৌদি মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল আহমেদ অ্যাসেরি হুতিদের ওপর হামলা বজায় রাখা হতে পারে বলে জানিয়েছেন। 
সৌদি রাজধানী রিয়াদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, “ইয়েমেনে হুতি বাহিনীর যে কোনো অভিযান চালানোর প্রচেষ্টা রুখতে তৎপরত থাকবে জোট বাহিনী।”