‘আইএসের শীর্ষনেতা বাগদাদি গুরুতর আহত’

মধ্যপ্রাচ্যের সুন্নি সন্ত্রাসী-জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি গুরুতর আহত হয়েছেন।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2015, 04:54 AM
Updated : 22 April 2015, 04:54 AM

মার্চে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চালানো বিমান হামলায় তিনি আহত হন বলে দ্য গার্ডিয়ান মঙ্গলবার একটি প্রতিবেদনে দাবি করেছে।

আইএসের সঙ্গে যুক্ত ইরাকের একটি সূত্র জানিয়েছে, গুরুতর আহত বাগদাদির জীবন সংশয় দেখা দিলেও ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হচ্ছে। তবে এতে করে সংগঠনের ওপর তার প্রতিদিনকার নিয়ন্ত্রণ এই মুহূর্তে আর নেই।

বাগদাদির আহত হওয়ার ঘটনায় আইএস নেতারা জরুরি বৈঠকে বসেছিলেন এবং তারা নতুন নেতার নাম ঘোষণার পরিকল্পনাও নিয়ে রেখেছিলেন। বাগদাদির মৃত্যু হলে ওই নতুন নেতা সংগঠনের নেতৃত্ব দেবেন বলেও সিদ্ধান্ত নেয়া হয়।

পশ্চিমা একজন কূটনীতিক ও একজন ইরাকি উপদেষ্টা নিশ্চিত করেছিলেন, চলতি বছরের ১৮ মার্চ ইরাকের নাইনভে প্রদেশের আল-বাজ জেলায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চালানো বিমান হামলায় বাগদাদি আহত হয়েছেন।

তবে এরআগে ২০১৪ সালের নভেম্বর ও ডিসেম্বর বাগদাদির আহত হওয়ার খবর প্রকাশ হলেও পরবর্তী সময়ে সেগুলোর সত্যতা পাওয়া যায়নি।

ওই পশ্চিমা কূটনীতিক নিশ্চিত করে বলেন, উমম আল-রওস এবং আল-কারান গ্রামের মধ্যে একটি গাড়িবহর লক্ষ করে বিমান হামলা চালানো হয়। স্থানীয় আইএস নেতাদের লক্ষ করে চালানো ওই হামলায় তিনজনের মৃত্যু হয়েছে বলেও তারা নিশ্চিত হন।

কিন্তু কর্মকর্তারা জানতেন না ওই সময় বাগদাদিও গাড়িবহরের একটি গাড়িতে অবস্থান করছিলেন।

বাগদাদে আইএসের বিরুদ্ধে লড়াইয়ের উপদেষ্টা ইরাকি কর্মকর্তা হিশাম আল-হাশিমি গার্ডিয়ানকে বলেন, “হ্যাঁ, তিনি (বাগদাদি) উমম আল-রওসের কাছে আল-বাজ গ্রামে ১৮ মার্চ তার সঙ্গে থাকা সঙ্গীদের সাথে আহত হন।”

তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই প্রতিবেদন নিশ্চিত করতে অপারগতা জানিয়েছেন। পেন্টাগনের একজন মুখপাত্র বলেছেন, ‘আমাদের কাছে এমন কোনো তথ্য নেই যার মাধ্যমে এই প্রতিবেদন নিশ্চিত করা সম্ভব।”

গেল বছরের মাঝামাঝি সময়ে সিরিয়ার আলেপ্পোর পূর্বাঞ্চলের বিশাল এলাকা এবং ইরাকের মধ্যাঞ্চলীয় বিস্তীর্ণ এলাকা দখল করে ইসলামি রাষ্ট্র (খিলাফত) প্রতিষ্ঠার ঘোষণা দেন বাগদাদি।

সংগঠনটির বিরুদ্ধে ইতোমধ্যে গণহত্যাসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধ সংগঠনের অভিযোগ উঠেছে।