ইয়েমেনে উপকূলে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী

ইয়েমেন উপকূলে একটি বিমানবাহী রণতরী ও নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রবাহী একটি ক্রুইজার রণতরী পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

>>রয়টার্স
Published : 21 April 2015, 07:25 AM
Updated : 21 April 2015, 10:12 AM

এসব রণতরী রোববার উপসাগর থেকে ইয়েমেন উপকূলের আরব সাগরের দিকে রওয়ানা হয়েছে বলে সোমবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। 
 
বিমানবাহী রণতরী ইউএসএস থিওডোর রুজভেল্ট ও এর পাহারাদার ক্রুইজার ইউএসএস নর্ম্যান্ডি ইয়েমেন উপকূলে আগে থেকেই মোতায়েন থাকা যুক্তরাষ্ট্রের আরো সাতটি যুদ্ধজাহাজের বহরের সঙ্গে যুক্ত হবে। 

ইরান থেকে জাহাজযোগে ইয়েমেনে পাঠানো অস্ত্রের চালানের বিরুদ্ধে অভিযান চালাতে এসব জাহাজ আরব সাগরে পাঠানো হচ্ছে, প্রকাশিত এমন প্রতিবেদন অস্বীকার করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের (পেন্টাগন) মুখপাত্র সেনা কর্নেল স্টিভ ওয়ারেন।
 
এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী দাবি করেছে, ওই অঞ্চলের অস্থিতিশীল পরিস্থিতির কারণে সেখানে উপস্থিতি বৃদ্ধি করছে তারা।
 
“ওই এলাকার অত্যন্ত গুরুত্বপূর্ণ জাহাজ চলাচল পথগুলো উন্মুক্ত ও নিরাপদ রাখার উদ্দেশ্যে” সেখানে উপস্থিতি বাড়ানো হচ্ছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। 
 
কিছুদিন ধরে অগ্রসরমান সাতটি ইরানি জাহাজের একটি বহরের ওপর গভীর নজর রাখছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। ধারণা করা হচ্ছে, এসব ইরানি জাহাজ ইয়েমেনের দিকে অগ্রসর হচ্ছে। এসব জাহাজে কী মালামাল বহন করা হচ্ছে তা অজ্ঞাত থাকায় সন্দেহ ঘণীভূত হচ্ছে। 
 
এমন পরিস্থিতির মুখে ইয়েমেন উপকূলে নিজেদের শক্তি বৃদ্ধি করছে যুক্তরাষ্ট্র। 
 
হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট ইরান থেকে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের অস্ত্র সরবরাহের বিষয়টি বাস্তব বলে উল্লেখ করে এতে উদ্বেগ প্রকাশ করেছেন। 
 
আর্নেস্ট বলেছেন, “ইরানিরা ইয়েমেনের হুতিদের অস্ত্র সরবরাহ করছে এবং অন্যান্য সহায়তা দিচ্ছে, এমন প্রমাণ পেয়েছি আমরা। এ ধরনের সহায়তায় ইয়েমেনের সঙ্কট আরো গভীর হবে।”
 
সম্প্রতি ইয়েমেনের শিয়া হুতি বিদ্রোহীরা যুক্তরাষ্ট্রের প্রতি অনুগত দেশটির সুন্নি প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদিকে ক্ষমতা থেকে সরিয়ে দিয়ে দেশটির অধিকাংশ স্থান দখল করে নিয়েছে। দেশ ছেড়ে হাদি প্রতিবেশী সৌদি আরবের রিয়াদে আশ্রয় নিয়েছেন। 
 
২৬ মার্চ থেকে হুতিদের দমনে সৌদি আরবের নেতৃত্বে মিত্র আরব দেশেগুলোর জোট বাহিনী ইয়েমেনে বিমান হামলা চালাচ্ছে। এই হামলায় সরাসরি অংশগ্রহণ না করলেও গুরুত্বপূর্ণ সহযোগিতা দিচ্ছে যুক্তরাষ্ট্র। 
 
এদিকে, আরব দেশগুলোর প্রস্তাবে গেল সপ্তাহে হুতিদের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।