জাতিসংঘে ইয়েমেন শান্তি প্রস্তাব ইরানের

জাতিসংঘে ইয়েমেনের জন্য চার দফা শান্তি প্রস্তাব পেশ করেছে ইরান।  দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ জাতিসংঘ মহাসচিব বান কি মুনের কাছে প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে শুক্রবার একটি চিঠি পাঠিয়েছেন। 

রয়টার্স
Published : 18 April 2015, 10:38 AM
Updated : 18 April 2015, 10:38 AM

ইয়েমেনের অধিকাংশ স্থান দখল করে নেয়া ইরানসমর্থিত হুতি বিদ্রোহীদের দমনে দেশটিতে তিন সপ্তাহ ধরে বিমান হামলা চালাচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনী। 
 
চলতি মাসের প্রথম দিকে ইরানি পররাষ্ট্রমন্ত্রী পরিকল্পনাটি ঘোষণা করেছিলেন। এতে আশু অস্ত্রবিরতি, সব বিদেশি সামরিক হামলা বন্ধ, মানবিক ত্রাণ সহায়তা এবং বন্ধ হয়ে যাওয়া বিস্তৃত জাতীয় সংলাপ আবার শুরু করা ও এর ভিত্তিতে “সব পক্ষের প্রতিনিধিদের নিয়ে একটি জাতীয় ঐক্য সরকার প্রতিষ্ঠার” প্রস্তাব করা হয়েছে। 
 
“অস্ত্রবিরতি প্রতিষ্ঠা, ইয়েমেনের জনগণের কাছে মানবিক ও চিকিৎসা ত্রাণ পৌঁছানো নিশ্চিত করা এবং দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য কাণ্ডজ্ঞানহীন এই বিমান হামলা শেষ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের আরো সক্রিয়ভাবে এ বিষয়ে জড়িত হওয়া দরকার,” চিঠিতে বলেছেন জারিফ। 
 
ইয়েমেনের বিষয়ে ইরান কোনো নিরপেক্ষ মধ্যস্থতাকারী নয়, এমন যুক্তি দেখিয়ে ইরানি প্রস্তাবটির দিকে তেমন আগ্রহ দেখাচ্ছেন না জাতিসংঘের পশ্চিমা ও মধ্যপ্রাচ্যের কূটনীতিকরা। 
 
জাতিসংঘের কর্মকর্তারা চিঠিটি পাওয়ার কথা ও এতে থাকা প্রস্তাবগুলো নিয়ে ১৫ জাতির নিরাপত্তা পরিষদে আলোচনার জন্য ইরানের পক্ষ থেকে অনুরোধ পেয়েছেন বলে নিশ্চিত করেছেন। 
 
তবে ইরানের প্রস্তাবটি নিয়ে জাতিসংঘ কী করবে তা পরিষ্কার নয়।