অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী হামলার পরিকল্পনা ফাঁস 

উগ্রপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেটের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে একটি বড় ধরনের সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেছিলেন একদল তরুণ। 

রয়টার্স
Published : 18 April 2015, 09:40 AM
Updated : 18 April 2015, 09:40 AM

প্রথম বিশ্বযুদ্ধে অস্ট্রেলীয়-নিউজিল্যান্ড যৌথ বাহিনীর (এএনজেএসি) অভিযানে নামার শতবার্ষিকী অনুষ্ঠানে হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন তারা।
শনিবার অস্ট্রেলীয় পুলিশ এ তথ্য জানিয়েছে। 

প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে ১৯১৫ সালের ২৫ এপ্রিল তৎকালীন মুসলিম অটোমান সাম্রাজ্যের গ্যালিপোলিতে (বর্তমান তুরস্কে অবস্থিত) সম্মিলিত বাহিনীর এক অভিযানে ব্রিটিশ ও ফরাসি বাহিনীর পাশাপাশি অস্ট্রেলীয়-নিউজিল্যান্ডের যৌথ বাহিনীও অংশ নিয়েছিল। 

এখানে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অনেক সেনা লড়াইয়ে অংশ নিয়ে নিহত হয়েছিলেন। দুটি দেশেই ২৫ এপ্রিল ছুটির দিন হিসেবে পালিত হয়। 

ওই অভিযানের শতবর্ষ অনুষ্ঠানেই হামলার পরিকল্পনা করা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ। 

শনিবার ভোররাতে মেলবোর্ন শহরের দক্ষিণপূর্বাঞ্চলীয় একটি এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে ১৮ থেকে ১৯ বছর বয়সী পাঁচ তরুণকে গ্রেপ্তার করে পুলিশ। রাইজিং নামের মাসব্যাপী একটি অভিযানের চূড়ান্ত পর্যায়ে এদের গ্রেপ্তার করা হয়। 
 
জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, হুমকিটি নিয়ন্ত্রণ করা গেছে বলে মনে করছেন তারা। তবে পরিকল্পনার বিষয়ে অল্প তথ্যই জানিয়েছেন তারা। 
 

প্রাথমিকভাবে “ধারালো অস্ত্র” দিয়ে পুলিশের ওপর হামলা চালানোর পরিকল্পনা ছিল বলে দাবি করেছেন তারা। 
অস্ট্রেলীয় ফেডারেল পুলিশের ভারপ্রাপ্ত ডেপুটি কমিশনার নেইল গঘান বলেছেন, ইসলামিক স্টেট (আইএস) আন্দোলন থেকে অনুপ্রেরণাটি এসেছে এটি পরিষ্কার। 
মেলবোর্নে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “মেলবোর্নে এএনজেডএসি দিবসের অনুষ্ঠানে হামলার পরিকল্পনা করা হয়েছিল, এর একটি অংশে পুলিশ কর্মকর্তাদের উপর হামলার বিষয়টি ছিল।”
উদ্দেশ্যের দিক থেকে গ্যালিপোলি অভিযান ব্যর্থ হলেও এতে অটোমানরা দুর্বল হয়ে পড়েছিল। সেই সুযোগে ব্রিটিশরা অটোমানদের অধিকৃত ফিলিস্তিন দখল করে নিয়েছিল। যা পরবর্তী সময়ে ইহুদি রাষ্ট্র ইসরায়েল প্রতিষ্ঠার সূচনা ঘটায়।