ক্যালিফোর্নিয়ায় গ্যাস পাইপলাইনে বিস্ফোরণে আহত ১৫

এক নির্মাণকর্মী প্রাকৃতিক গ্যাসের একটি সঞ্চালন লাইন দুর্ঘটনাবশত ভেঙে ফেলার পর সৃষ্ট বিস্ফোরণ ও আগুনে যুক্তরাষ্ট্রে ১৫ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 18 April 2015, 05:47 AM
Updated : 18 April 2015, 05:47 AM

শুক্রবার দেশটির ক্যালিফোর্নিয়া রাজ্যের ফ্রেসনোতে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন কর্মকর্তারা। 
 
ক্যালিফোর্নিয়ার মহাসড়ক ৯৯’র কাছে প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিক কর্পোরেশনের (পিজিএন্ডই) মালিকানাধীন ১২ ইঞ্চি (৩০ সেমি) ব্যাসের ওই পাইপলাইনটিতে একটি খননযন্ত্র দিয়ে আঘাত করা হয়। সঙ্গে সঙ্গে বিস্ফোরণে একটি অগ্নিগোলক তৈরি হয়। এতে ওই নির্মাণ দলের সদস্যরা ও কাছে থাকা সশ্রম কারাদণ্ডে দণ্ডিত এক আসামি কর্মী আহত হন।
ফ্রেসনো অগ্নিনির্বাপণ বিভাগের মুখপাত্র পিটার মার্টিনেজ এসব কথা জানিয়েছেন।  
 
এই দুর্ঘটনায় মহাসড়কের উভয় দিকের যান চলাচলসহ সংলগ্ন একটি রেললাইনও বন্ধ করে দেয়া হয়। কাছেই একটি নদীর ওপর রেলওয়ে সেতু ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে সম্ভাবনায় রেল চলাচল বন্ধ রাখা হয় বলে জানিয়েছেন মার্টিনেজ। 
 
দুপুর আড়াইটার দিকে ঘটা এ ঘটনার প্রায় ঘণ্টাখানেক পর লাইনের গ্যাস সঞ্চালন বন্ধ হয়। এরপর বিকেল ৪টার কিছুক্ষণ আগে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানিয়েছে পিজিএন্ডই। 
 
হাসপাতালসূত্রগুলো জানিয়েছে, আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক ও দুইজনের অবস্থা সঙ্কটাপন্ন। 
 
ফ্রেসনো জেলা পরিষদের এক খননযন্ত্র পরিচালক প্রাকৃতিক গ্যাসের ওই লাইনটিতে আঘাত করেছিলেন বলে জানিয়েছেন পরিষদের এক কর্মকর্তা। আঘাতকারী পরিচালকের শরীর মারাত্মকভাবে পুড়ে গেছে এবং তাকে হেলিকপ্টার যোগে হাসপাতালে নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। 
 
ফ্রেসনো এলাকাটির অবস্থান সান ফ্রান্সিসকোর ৩০০ কিলোমিটার দক্ষিণপূর্বে ।