দক্ষিণ কোরিয়ার মার্কিন রাষ্ট্রদূতকে উত্তরের হুঁশিয়ারি

‘হাস্যকর’ সব অভিযোগ তুলে উত্তর কোরিয়াকে অপমান করা বন্ধ না করলে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্ক লিপার্টকে গত মাসের ছুরি হামলার চেয়ে আরো ‘বড় অঘটনের’ শিকার হতে হবে। উত্তর কোরিয়ার একটি প্রচার শিবির এ হুঁশিয়ারি দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2015, 03:27 PM
Updated : 17 April 2015, 06:28 PM

গত মাসে সিউলে একটি ব্রেকফাস্ট ফোরামে দক্ষিণ কোরিয়ার এক নাগরিক ফল কাটার ছুরি দিয়ে লিপার্টের মুখমণ্ডলে আঘাত করে। ছুরির আঘাতে লিপার্টের ডান গাল অনেকখানি কেটে যায় এবং সেখানে ৮০টি সেলাই পড়ে। তার বাহুতেও আঘাত লাগে।

বুধবার এক বক্তৃতায় লিপার্ট বলেন, “উত্তর কোরিয়া তাদের মানবাধিকার পরিস্থিতি উন্নত করলে এবং তাদের পারমাণবিক প্রকল্পের কাজ বন্ধ করার উদ্যোগ নিলে পুরস্কার হিসেবে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে তাদের সম্পর্ক অনেক ভাল হবে এবং তাদের সমৃদ্ধির রেখা উর্ধ্বমুখী হবে।”

এর জবাবে উত্তর কোরিয়ার কমিটি ‘পিসফুল রিইউনিফিকেশন অব কোরিয়া’র পক্ষ থেকে বলা হয়, লিপার্টের মন্তব্য থেকেই বোঝা যাচ্ছে ওয়াশিংটন শত্রুতা বাড়াতে চায়।

“লিপার্টের উচিৎ ক্রমাগত অকারণে উল্টা-পাল্টা কথা বলা এবং বিভিন্ন বিষয় নিয়ে আমাদের সঙ্গে পায়ে পা দিয়ে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি করা বন্ধ করা উচিৎ।”

“নতুবা পরবর্তীতে তার গালে দক্ষিণ কোরিয়ার নাগরিক যত বড় ক্ষতের সৃষ্টি করেছে তার চেয়ে বড় অঘটনের শিকার তাকে হতে হবে।” 

এ ব্যাপারে তাৎক্ষনিকভাবে কোন মন্তব্য করেননি লিপার্ট। উত্তর কোরিয়ার অভিযোগ, দক্ষিণ কোরিয়ার বড় মিত্র যুক্তরাষ্ট্র তাদের ওপর হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে।