ইউক্রেইনে প্রশিক্ষণ মিশনে যুক্তরাষ্ট্রের ৩শ’ সেনা

ইউক্রেইনের সেনাদেরকে রুশপন্থি বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ের প্রশিক্ষণ দিতে যুক্তরাষ্ট্রের তিনশ’ সেনা সেখানে গেছে। সেনাদের এ উপস্থিতি পরিস্থিতি আরো বিগড়ে দিতে পারে বলে সতর্ক করেছে মস্কো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2015, 02:42 PM
Updated : 17 April 2015, 02:42 PM

দেশের পূর্বাঞ্চলে রাশিয়া-পন্থি বিদ্রোহীদের দমনে সাহায্য করার জন্য ইউক্রেইন সরকার শুরু থেকেই আন্তর্জাতিক সাহায্য কামনা করে আসছে।

যদিও পশ্চিমা দেশগুলো এখন পর্যন্ত ইউক্রেইনকে অস্ত্রের যোগান দিতে রাজি হয়নি। বরং তারা সামরিক ত্রাণ ও প্রশিক্ষণ দেয়ার প্রস্তাব দিয়েছে।

মস্কোয় এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, “ইউক্রেইনের অভ্যন্তরীন সংঘর্ষ বন্ধের কোন উপায় যেখানে খুঁজে পাওয়া যাচ্ছে না সেখানে দেশটিতে তৃতীয় কোন পক্ষের প্রশিক্ষক বা বিশেষজ্ঞের উপস্থিতি পরিস্থিতিকে আরো ঘোলাটে করে দিতে পারে।”

যুক্তরাষ্ট্রের প্যারাট্রুপারদের তিনটি দল এ সপ্তাহে ইউক্রেইনের পশ্চিমাঞ্চলে পৌঁছেছেন। তারা সেখানে ছয় মাস প্রশিক্ষণ দেবেন।

ইউক্রেইন সরকার ও পশ্চিমা দেশগুলোর অভিযোগ, রাশিয়া ইউক্রেইনের পূর্বাঞ্চলে সেনা ও অস্ত্র পাঠিয়ে সেখানকার বিদ্রোহীদের মদদ দিচ্ছে।

যদিও মস্কো বরাবর এই অভিযোগ অস্বীকার করে আসছে। বরং রশিয়ার অভিযোগ, পশ্চিমা বিশ্বই ইউক্রেইন নিয়ে অতিরিক্ত নাক গলাচ্ছে।

ওদিকে, ইউক্রেইনের সেনাদের সাহায্য করতে যুক্তরাজ্য এরই মধ্যে সেখানে সামরিক প্রশিক্ষক পাঠিয়েছে। এছাড়া, এ বছর কানাডা ও পোল্যান্ড যথাক্রমে ২০০ ও ৫০ জন প্রশিক্ষক সেখানে পাঠাবে বলে জানিয়েছে।