ব্রাজিলের ক্ষমতাসীন দলের কোষাধ্যক্ষ গ্রেপ্তার

ব্রাজিলের ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কোষাধ্যক্ষ জোয়াও ভ্যাকারিকে দুর্নীতির দায়ে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের পর তাকে পার্টির পদ থেকেও সরিয়ে দেয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 06:37 AM
Updated : 16 April 2015, 06:37 AM

ব্রাজিলের রাষ্ট্রীয় তেল কোম্পানি পেত্রব্রাসের দুর্নীতির সঙ্গে জড়িত থাকার দায়ে ভ্যাকারিকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে বিবিসি। 

পেত্রব্রাসের একটি প্রকল্পের ব্যয় বেশি দেখিয়ে তেল কোম্পানিটির নির্বাহী কর্মকর্তারা ও নির্মাণ কোম্পানিগুলো একটি চুক্তি করে। অতিরিক্ত অবৈধ অর্থের একটি অংশ ওয়ার্কার্স পার্টি কোষাধ্যক্ষ ভ্যাকারির মাধ্যমে গ্রহণ করে বলে অভিযোগ করা হয়েছে। 

পেত্রব্রাস ব্রাজিলের সবচেযে বড় কোম্পানি। প্রতিষ্ঠানটি দেশটির অর্থনীতির একটি স্তম্ভ হিসেবে পরিচিত। 

সাও পাওলোতে সকালে হাঁটতে বের হয়ে পুলিশের হাতে গ্রেপ্তার হন ভ্যাকারি। তদন্ত প্রভাবিত করতে পারেন বা দেশ থেকে পালিয়ে যেতে পারেন এমন ধারণা থেকে আদালতের নির্দেশে তাকে গ্রেপ্তার করা হয়। 

ওয়ার্কার্স পার্টির সভাপতি রুই ফ্যালকাও জানিয়েছেন, গ্রেপ্তার হওয়ার পরও ভ্যাকারির ওপর আস্থা হারাননি তিনি। অপরাধ প্রমাণ না হওয়া পর্যন্ত সবাই নির্দোষ বলে দাবি করেছেন তিনি। 

বড় ধরনের এই আর্থিক কেলেঙ্কারিতে গ্রেপ্তারদের মধ্যে ভ্যাকারি দেশটির প্রেসিডেন্ট দিলমা রৌসেফের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র। 

গেল মাসে ভ্যাকারির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। তারপর থেকে তিনিই হলেন এই দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়া সবচেয়ে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব। 

ভ্যাকারির এই গ্রেপ্তারে আরো চাপে পড়লেন রৌসেফ। চারমাস আগে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই রাজপথে প্রতিবাদ মিছিল, বিরোধীদলের অভিশংসনের দাবি ইত্যাদি নিয়ে এমনিতেই চাপে ছিলেন তিনি। 

পেত্রব্রাসের এসব দুর্নীতিকালীন পর্বটির অধিকাংশ সময় সংস্থাটির প্রধান ছিলেন রৌসেফ। তবে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠেনি। 

কিন্তু ব্রাজিল কংগ্রেসের উভয়কক্ষের দুই প্রধানসহ ৪০ জনেরও বেশি রাজনীতিবিদের বিরুদ্ধে এসব দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে তদন্ত হচ্ছে।