অভিবাসীদের বাঁচাতে তৎপর হওয়ার আহ্বান জাতিসংঘের

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে  ইউরোপে প্রবেশের চেষ্টায় থাকা অভিবাসীদের জীবন বাঁচাতে এখনো পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে অভিযোগ করে এ ব্যাপারে ইইউ’ কে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2015, 03:25 PM
Updated : 15 April 2015, 03:25 PM

জাতিসংঘ শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) মুখপাত্র বিবিসি’কে বলেন, লিবিয়া উপকূলে রোববার নৌকা ডুবে এখনো প্রায় চারশ  অভিবাসী নিখোঁজ রয়েছে। তাদের উদ্ধার অভিযান আরো জোরদার করার জন্য ইউরোপীয় ইউনিয়নকে আহ্বান জানান তিনি।

এ সপ্তাহের শেষদিকে আরো অনেকে সমুদ্র পাড়ি দেয়ার চেষ্টা করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন লিবিয়ার উপকূলরক্ষীরা।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সংঘর্ষ ছড়িয়ে পড়ায় গত কয়েক বছরে হাজার হাজার অভিবাসী জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করেছে।

গত কয়েক দিনেই প্রায় ১০ হাজার অভিবাসীকে সমুদ্র থেকে উদ্ধার করা হয়েছে। ইতালির উপকূলে আরো নৌকা যাচ্ছে বলে খবর পাওয়া গেছে।

এসব অভিবাসীকে আশ্রয় দেয়ার জন্য দেশজুড়ে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে ইতালির স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

এবছর এখন পর্যন্ত পাঁচশ’র বেশি অভিবাসী নৌকা ডুবে মারা গেছে এবং দুই লাখ ৮০ হাজারের বেশি অভিবাসী অবৈধভাবে ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করেছে।

ইতালির উপকূলরক্ষীরা সোমবার ডুবে যাওয়া নৌকার ১৪৪ জন যাত্রীকে উদ্ধার করেছে। বাকিদের উদ্ধারে নৌ ও আকাশ পথে তল্লাশি চালানো হচ্ছে। ৯ জনের মৃতদেহ পাওয়া গেছে।

গত বছর এক লাখ ৭০ হাজার অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে প্রবেশ করার চেষ্টা করেছে। তাদের মধ্যে প্রায় সাড়ে তিন হাজার জন মারা গেছে।