অটিজম সারাবে ভিডিও গেম?

সহিংস কিছু নেই বরং কোন গল্প বলছে এ ধরনের ভিডিও গেম শিশুদের সামাজিক আচরণ শিখতে সাহায্য করে এবং তা অটিজম আক্রান্ত শিশুদের জন্য উপকারীও হতে পারে। জার্মানির নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2015, 05:08 PM
Updated : 13 April 2015, 05:08 PM

প্রধান গবেষক জার্মানির ফ্রাইবার্গ বিশ্ববিদ্যালয়ের ড্যানিয়েল বরম্যান বলেন, মানুষকে আনন্দ উদ্দীপনা দেয়া এবং প্রেরণা যোগানোর মতো ভিডিও গেমগুলো অটিজমের মতো বৈকল্য সারাতে সহায়ক হতে পারে।

গবেষকরা অংশগ্রহণকারীদের দু’টি ভিডিও গেম এর মধ্যে ক্রমাগত একটি গেম খেলে যেতে বলেন। প্রথম গেম এর নাম ছিল ‘গন হোম’। সেখানে আমেরিকার কলেজ পড়ুয়া একজন তরুণী এক বছর বিদেশে থাকার পর বাড়ি ফেরে।

খেলোয়াড়রা একটি খালি ঘর থেকে খেলা শুরু করে। বিভিন্ন ধরণের ক্লু ব্যবহার করে তারা ওই তরুণীর হারিয়ে যাওয়া পরিবারের সদস্যদের ব্যাপারে জানতে পারে।

দ্বিতীয় গেমটি ছিল একটি অসীম দেয়াল বেয়ে ওপরে ওঠা। এই খেলায় কোন গল্প ছিল না।

২০ মিনিট গেম খেলার পর সব অংশগ্রহণকারীর পরীক্ষা নেয়া হয়। অংশগ্রহণকারীদের সামনে বিভিন্ন মুখভঙ্গির ছবি দিয়ে কি বোঝাতে চাইছে তা বর্ণনা করতে বলা হয়। 

গবেষকরা দেখেন, যারা ‘গন হোম’ গেমস খেলেছে তারা অনেক গভীরভাবে চিন্তা করতে পেরেছে।

বরম্যান বলেন, “গবেষণার ফলে দেখা গেছে, গল্প বলছে এই ধরনের ভিডিও গেম যারা খেলেছে তাদের চিন্তা-ভাবনা বেশ গভীর হয়েছে এবং গেম খেলার তৃপ্তিও তারা বেশি পেয়েছে।”