ইরান পরমাণু চুক্তি আলোচনার সময় আবারো বাড়লো

নির্দিষ্ট সময়সীমা শেষ হওয়ার পর ইরানের পরমাণু চুক্তি নিয়ে আলোচনার সময় একদিন বাড়ানো হলেও তাতে কাঙ্ক্ষিত খসড়া চুক্তিতে পৌঁছতে পারেনি দুপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2015, 09:22 AM
Updated : 2 April 2015, 09:22 AM

অন্ততপক্ষে বৃহস্পতিবার সকাল পর্যন্ত আলোচনা চলবে বলে যুক্তরাষ্ট্রের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

সুইজারল্যান্ডের লুসানে অনুষ্ঠিত এই ধারাবাহিক বৈঠক চালিয়ে নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি তার অবস্থানের সময় বাড়িয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

কেরি অবস্থান করলেও ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা ছেড়ে দেশে চলে গেছেন।

আলোচনায় ছাড় দিয়ে সমঝোতা করা জরুরি হয়ে পড়েছে জানিয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, “আর নয়তো আগের সব প্রচেষ্টাই বিফলে যাবে।”

চুক্তি সই হলে ইরানের পরমাণু প্রকল্পের পরিধি সীমাবব্ধ হয়ে পড়বে। তবে বিপরীতে ইরানের উপর আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

লুসানের বেউ-রিভেজ প্যালেস হোটেলে ছয় বিশ্বশক্তি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানির সঙ্গে ইরানের আলোচনা চলছে। মঙ্গলবার আলোচনা শেষ হওয়ার কথা থাকলেও চুক্তির পথে আলোচনা অনেকদূর এগিয়ে যাওয়ার সময় বাড়ানো হয়।

বুধবার দিনব্যাপী আলোচনা চলে। ওইদিন সন্ধ্যায় যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “আলোচনায় ধারাবাহিক অগ্রগতি হলেও রাজনৈতিক সমঝোতায় পৌঁছানো যায়নি। তাই আলোচনা চালিয়ে নিতে পররাষ্ট্রমন্ত্রী কেরি অন্ততপক্ষে বৃহস্পতিবার সকাল পর্যন্ত লুসানে অবস্থান করবেন।”

আলোচনা ছেড়ে চলে যাওয়া ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ল্যঁরা ফ্যাবিয়াসও ফের লুসানে ফিরে আসছেন। এর আগে চলে যাওয়ার সময় তিনি জানিয়েছিলেন, আলোচনা “কার্যকরী” হয়ে ওঠার সঙ্গে সঙ্গেই তিনি ফিরে আসবেন।

একবছরের কম সময়ের মধ্যে ইরান যেন পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে তা নিশ্চিত করতে চাচ্ছে ছয় বিশ্বশক্তি। অপরদিকে ইরান জোর দিয়ে দাবি করছে, এ ধরনের কোনো আকাঙ্ক্ষা তাদের নেই।