যুক্তরাষ্ট্রের জন্য পুতিনের চেয়ে বড় হুমকি ওবামা: জরিপ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের চেয়ে বরং প্রেসিডেন্ট বারাক ওবামাই এখন যুক্তরাষ্ট্রের জন্য আসন্ন হুমকি হয়ে দাঁড়িয়েছেন। এমনটাই মনে করেন এক-তৃতীয়াংশ রিপাবলিকান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2015, 04:20 PM
Updated : 30 March 2015, 04:20 PM

এ মাসে  রয়টার্স/ইপসোস পরিচালিত অনলাইন জরিপে এ তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের ২, ৮০৯ জন জরিপে অংশ নেন। তাদেরকে কয়েকটি দেশ, সংস্থা ও ব্যক্তির তালিকা দিয়ে বলা হয়, এগুলোর মধ্যে কোন কোনটি যুক্তরাষ্ট্রের জন্য কি মাত্রায় হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে তা নির্ধারণ করতে।

তাদেরকে ১ থেকে ৫ এর মধ্যে নম্বর দিতে বলা হয়। যেগুলো হুমকি নয় সেগুলোকে এক এবং যেগুলো আসন্ন হুমকি সেগুলোকে পাঁচ নম্বর দিতে বলা হয়।

জরিপে দেখা যায়, ৩৪ শতাংশ রিপাবলিকান মনে করেন, ওবামা যুক্তরাষ্ট্রের জন্য আসন্ন হুমকি। ২৫ শতাংশ পুতিনকে হুমকি মনে করেন এবং ২৩ শতাংশ মনে করেন আসাদকে।

যুক্তরাষ্ট্রের রাজনীতিতে যে মেরুকরণ হয়েছে তাতে এ ফলে বিস্মিত হওয়ার কিছু নেই বলেই মনে করেন সমাজবিজ্ঞানী ও ‘কালচার অব ফিয়ার: হোয়াই আমেরিকানস আর অ্যাফরেইড অব দ্য রং থিংস’ এর লেখক ব্যারি গ্লাসনের।

প্রেসিডেন্টের দায়িত্বে থাকা ব্যক্তিটিকে খুব বেশি মাত্রায় অশুভ শক্তি হিসাবে দেখার একটা প্রবণতা আছে বলে মন্তব্য করেন তিনি।

১৬ মার্চ থেকে ২৪ মার্চের মধ্যে এ জরিপ চালানো হয়। জরিপে ১,০৮৩ জন ডেমক্র্যাট এবং ১,০৫৯ জন রিপাবলিকান সমর্থক অংশ নেন।

২৭ শতাংশ রিপাবলিকানের দৃষ্টিতে ডেমোক্র্যাটিক পার্টি যুক্তরাষ্ট্রের জন্য আসন্ন হুমকি। আর ২২ শতাংশ ডেমোক্র্যাট রিপাবলিকান পার্টিকে ওই চোখে দেখে।

জরিপে অংশ নেয়া ব্যক্তিরা সবচেয়ে বেশি উদ্বেগ প্রকাশ করছে সম্ভাব্য জঙ্গি হামলা নিয়ে।

৫৮ শতাংশ অংশগ্রহণকারী মনে করে, ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা আসন্ন হুমকি, ৪৩ শতাংশ আল-কায়দাকে, ৩৪ শতাংশ উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে এবং ২৭ শতাংশ ইরানের আয়াতুল্লাহ আলি খামেনিকে আসন্ন হুমকি মনে করে।

সাইবার হামলাকে আসন্ন হুমকি মনে করেন ৩৯ শতাংশ অংশগ্রহণকারী। আর এক-তৃতীয়াংশ মাদক পাচারকে আসন্ন হুমকি বলে মত দিয়েছে।

রিপাবলিকানদের তুলনায় ডেমোক্র্যাটরা জলবায়ু পরিবর্তন নিয়ে বেশি সচেতন। ৩৩ শতাংশ ডেমোক্র্যাট বৈশ্বিক উষ্ণতাকে আসন্ন হুমকি বলেছে। যেখানে ২৭ শতাংশ রিপাবলিকান জলবায়ুর পরিবর্তনকে কোন ধরনের হুমকি বলেই মনে করে না।