‘সুইডেনে রাষ্ট্রদূতকে ফেরত পাঠাচ্ছে সৌদি আরব’

সুইডেনে নিজেদের রাষ্ট্রদূতকে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

রয়টার্স
Published : 29 March 2015, 08:39 AM
Updated : 29 March 2015, 01:59 PM

শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন আল আরাবিয়া এ খবর জানিয়েছে। 
 
আরব দেশগুলোর মানবাধিকার পরিস্থিতি নিয়ে সৃষ্ট এক জটিলতা এতে কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। 
 
আল আরাবিয়ার এ খবর সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নিশ্চিত করা হয়নি। তবে ওই মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবার সুইডিশ একটি প্রতিনিধি দল সৌদি বাদশাহর সঙ্গে দেখা করেছেন।
 
তারা বাদশাহকে আশ্বস্ত করেছেন, সম্প্রতি সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী মারগট ওয়ালস্ট্রর্মের করা মন্তব্য সৌদি আরব বা ইসলাম ধর্মকে হেয় করে করা হয়নি। 
 
এক বিবৃতিতে ওয়ালস্ট্রর্ম বলেছেন, “দুদেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে আমরা সৌদি রাষ্ট্রদূতকে শিগগিরই স্টকহোমে ফিরতে দেখবো বলে আশা করছি।” 
 
সম্প্রতি সুইডেন, নারী ও ভিন্নমতাবলম্বীদের ‍প্রতি সৌদি রাজপরিবারের আচরণের সমালোচনা করায় চলতি মাসের প্রথমদিকে দেশটি থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয় সৌদি আরব। 
 
মানবাধিকার আন্দোলনকারী ব্লগার রাফি বাদাবিকে বেত্রাঘাতের শাস্তি দেয়ায় জানুয়ারিতে নিজ ট্যুইটে এর সমালোচনা করেছিলেন ওয়ালস্ট্রর্ম। এই শাস্তিকে “মতপ্রকাশের আধুনিক ধরনকে স্তব্ধ করে দেয়ার এক নির্দয় উদ্যোগ” বলে মন্তব্য করেছিলেন তিনি।  
 
নারীদের গাড়ি চালাতে না দেয়া ও বহু বিষয়ে সিদ্ধান্তের জন্য পুরুষদের উপর নির্ভর করার সৌদি নীতিরও সমালোচনা করেছিলেন তিনি। 
 
এর প্রতিক্রিয়ায় আরব লিগে ওয়ালস্ট্রর্মের ভাষণ দেয়ার কার্যসূচি বাতিল করে সৌদি আরব। সৌদি সিদ্ধান্তের পাল্টা প্রতিক্রিয়ায় স্টকহোম সৌদি আরবের সঙ্গে দীর্ঘদিন ধরে চলা প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি বাতিল করে।