সৌদি বিমান হামলার পরও হুতিদের অগ্রযাত্রা

দুইদিন ধরে সৌদি আরবের বিমান হামলার পরও ইয়েমেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে শিয়া হুতি বিদ্রোহীদের জয়যাত্রা অব্যাহত আছে।

>>রয়টার্স
Published : 28 March 2015, 08:39 AM
Updated : 28 March 2015, 08:39 AM

ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মনসুর হাদিকে ইয়েমেন থেকে উচ্ছেদে হুতি প্রচেষ্টা রুখতে তাদের বিরুদ্ধে বিমান হামলা পরিচালনা করছে সৌদি আরব ও সহযোগী আরব দেশগুলো। 
 
শুক্রবার হুতি যোদ্ধা ও সহযোগী সেনাবাহিনীর ইউনিটগুলো ইয়েমেনের আরব সাগরতীরের বন্দর শাকরা দখল করে নেয়। 
 
এডেন বন্দর থেকে ১০০ কিলোমিটার পূর্বের এই বন্দরটি দখলের মাধ্যমে হুতিদের সম্মিলিত বাহিনী এই প্রথম আরব সাগরের উপকূলে পৌঁছে গেল। 
 
শুক্রবার রাতে এডেন শহরজুড়ে বিস্ফোরণ ও  থেমে থেমে গুলিবর্ষণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছেন এক প্রত্যক্ষদর্শী। এই শহরের বিমানবন্দরটি ইতোমধ্যেই হুতিদের দখলে চলে গেছে। 
 

হুতিদের এই অগ্রযাত্রায় ইয়েমেনে প্রেসিডেন্ট হাদির শেষ আশ্রয়স্থলও হুমকির মুখে পড়েছে। হাদিকে রক্ষার জন্য সৌদি নেতৃত্বাধীন বিমান হামলাও তার ক্ষমতা রক্ষা করতে পারছে না বলে মনে করছেন পর্যবেক্ষকরা। 
সৌদি নেতৃত্বাধীন এই অভিযানের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ অ্যাসেরি রিয়াদে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ইয়েমেনের এডেন সরকারকে রক্ষা করাই তাদের অভিযানের “প্রধান উদ্দেশ্যে”।  
অ্যাসেরি বলেছেন, “যতদিন প্রয়োজন থাকবে ততদিন অভিযান চলবে।” 
শুক্রবার ইয়েমেনের রাজধানী সানা নিয়ন্ত্রণ করে রাখা হুতিদের লক্ষ করে সৌদি নেতৃত্বাধীন বাহিনী বিমান হামলা চালায়। তারা দেশটির উত্তরাঞ্চলের হুতি এলাকায়ও বিমান হামলা চালিয়েছে। 
এ সময় সংযুক্ত আরব আমিরাতের বিমানগুলো প্রথমবারের মতো অভিযানে অংশ নিয়েছে বলে জানিয়েছেন অ্যাসেরি।
হুতিদের বিরুদ্ধে সুন্নি মুসলিম দেশগুলোর জোটে মরক্কো যোগ দেয়ার ঘোষণা দিয়েছে। অপরদিকে সৌদি আরব পাকিস্তানের নাম বললেও, যোগ দেয়ার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছে পাকিস্তান।