‘অসুস্থতা লুকিয়েছিলেন’ ওই কো-পাইলট

ফ্রান্সের আল্পসে জার্মানউইংসের বিধ্বস্ত বিমানের কো-পাইলট আন্দ্রিয়েজ লুবিৎজ অসুস্থতায় ভোগার কথা নিয়োগকর্তাদের কাছে লুকিয়েছিলেন বলে জানিয়েছেন জার্মান কৌঁসুলিরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 01:43 PM
Updated : 27 March 2015, 01:44 PM

ডুসেলডোর্ফে লুবিৎজের বাড়িতে তল্লাশি চালিয়ে তদন্তকারীরা কিছু ছেঁড়া ডাক্তারি রিপোর্ট পেয়েছেন। এর মধ্যে একটি ছিল বিমান বিধ্বস্ত হওয়ার দিনও।

এটি কি ধরনের অসুস্থতার রিপোর্ট তদন্তকারীরা তা বলেননি। তবে লুবিৎজের বাড়ি থেকে পাওয়া অন্যান্য তথ্যপ্রমাণ বলছে, তিনি মানসিক সমস্যায় ভুগছিলেন। বিষণ্নতায় ভোগার কারণে লুবিৎজকে মানসিক চিকিৎসাও নিতে হয়েছিল বলে জানিয়েছে জার্মান গণমাধ্যম।

কৌঁসুলিরা বলছেন, বিমান ধ্বংসের পেছনে লুবিৎজের কোনো রাজনৈতিক বা ধর্মীয় উদ্দেশ্যর প্রমাণ পাওয়া যায়নি। পাওয়া যায়নি কোনো সুইসাইড নোটও। তার দুটি বাসস্থানে তল্লাশি চালিয়ে যে জিনিসটি পাওয়া গেছে তা হচ্ছে ছেঁড়া ডাক্তারি নোট। যেটিতে বিমান বিধ্বস্ত হওয়ার দিনটিতে লুবিৎজকে কাজে না যাওয়ার নির্দেশনা দেয়া আছে।

এ ডাক্তারি নথিই প্রমাণ করেছে যে, লুবিৎজ অসুস্থতায় ভুগছিলেন এবং যথাযথ চিকিৎসা নিচ্ছিলেন। তাছাড়া, ডাক্তারি সার্টিফিকেটটি ছেঁড়া থাকায় লুবিৎজ বিমান কর্তৃপক্ষ এবং সহকর্মীদের কাছে বিষয়টি গোপন করে গেছেন বলেই প্রতীয়মান হয়। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষায় এমন ধারণাই পাওয়া যাচ্ছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন কৌসুলিরা।

এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে জার্মানউইংস।

এর আগে জার্মান গণমাধ্যম জানিয়েছিল, লুবিৎজের ডাক্তারি নোটে দেখা গেছে, তিনি ছয় বছর আগে মারাত্মক বিষন্নতায় ভূগেছিলেন। জার্মানির বিল্ড পত্রিকা বলেছে, দেড়বছর মানসিক চিকিৎসা নিতে হয়েছিল তাকে।

২০০৯ সালে তার মারাত্মক মানসিক সমস্যা ধরা পড়ে এবং এ কারণে কয়েকবার তার প্রশিক্ষণ ক্লাস বাধাগ্রস্ত হয়েছে। পুলিশ সূত্রের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি জানায়, লুবিৎজ প্রেম-সঙ্কটে ভুগছিলেন।প্রেমিকার সঙ্গে সম্পর্কে টানাপোড়েনের কারণে ব্যক্তিগতভাবে বিমর্ষ সময় কাটাচ্ছিলেন তিনি।

ফনিস্কের লুফথানসা ফ্লাইট স্কুল লুবিৎজকে বিমান চালনার জন্য অনুপযুক্ত ঘোষণা করেছিল বলেও জানিয়েছে বিল্ড। তবে এটিও ঠিক যে, বিমান চালানোর জন্য প্রয়োজনীয় শারীরিক ও মানসিক পরীক্ষায় উতরে গিয়েছিলেন লুবিৎজ। এসব পরীক্ষায় সফল হওয়ার পরই তাকে বিমান চালনার উপযুক্ত ঘোষণা করা হয়।

গত মঙ্গলবার স্পেনের বার্সেলোনা থেকে জার্মানির ডুসেলডোর্ফের দিকে যাওয়ার সময় ফ্রান্সের আল্পস পর্বতমালায় বিধ্বস্ত হয় জার্মানউইংসের এয়ারবাস এ৩২০। এতে বিমানটিতে থাকা ১৫০ আরোহীর সবাই মারা যান।

পরে বিমানটির ফ্লাইটরেকর্ডরের তথ্য বিশ্লেষণ করে তদন্ত কর্মকর্তারা দাবি করেন, কো-পাইলট ইচ্ছাকৃতভাবেই বিমানটি ধ্বংস করেছেন। বিমানটির মালিক সংস্থা লুফথানসাও দাবি করে, কো-পাইলটই বিমানটি ধ্বংস করেছেন।