বিধ্বস্ত বিমানের কো-পাইলটের বাড়িতে তল্লাশি

ফ্রান্সের আল্পসে জার্মানউইংসের বিধ্বস্ত বিমানের কো-পাইলট আন্দ্রিয়েজ লুবিৎজের বাড়িতে তল্লাশি চালিয়ে তার ব্যবহার্য জিনিসপত্র জব্দ করেছে জার্মান পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 11:16 AM
Updated : 27 March 2015, 11:16 AM

কো-পাইলটের মানসিক সমস্যায় ভোগার বিষয়ে গুরুত্বপূর্ণ ক্লু পাওয়া গেছে বলে জানিয়েছে দার স্পাইগেল ম্যাগাজিন।
 
বিধ্বস্ত বিমানটির ব্ল্যাক বক্সের ভয়েস রেকর্ডার থেকে পাওয়া তথ্যে জানা গেছে পাইলটকে ককপিটের বাইরে আটকে রেখে কো-পাইলট ইচ্ছাকৃতভাবে বিমানটি বিধ্বস্ত করেন। তিনি হতাশায় ভুগছিলেন বলে আভাস দিয়েছে জার্মান গণমাধ্যম।
 
জার্মানির পুলিশ বৃহস্পতিবার ডুসেলডোর্ফে লুবিৎজের ফ্ল্যাট এবং ফ্র্যাকফুর্টের উত্তরে মোন্তাবাউরে বাবা-মা’র সঙ্গে তিনি যে ফ্ল্যাটে থাকতের সেটিতেও তল্লাশি চালিয়েছে। এ দু’জায়গা থেকে বক্স, কম্পিউটারসহ এমন অনেক জিনিসই সরিয়েছে পুলিশ।
 
পুলিশের এক মুখপাত্র ডেইলি মেইল কে বলেছেন, আমরা এমনকিছু একটা পেয়েছি যেটি এখন পরীক্ষা করতে নেয়া হবে। জিনিসটি কি তা এ মুহূর্তে বলতে পারছি না। তবে যা ঘটেছে তার খুবই গুরুত্বপূর্ণ একটি ক্লু হতে পারে এটি।
 
যে জিনিসটি পাওয়া গেছে সেটি কোনো সুইসাইড নোট নয় বলে জানিয়েছে পুলিশ।
 
জার্মান গণমাধ্যম বলেছে, তদন্তকারীরা লুবিৎজের ডুসেলডোর্ফের বাড়িতে তল্লাশি চালিয়ে তার মানসিক স্বাস্থ্য সমস্যার প্রমাণ পেয়েছে।
 
নিউজ সাইট বিল্ডও লুবিৎজের মারাত্মক বিষন্নতায় ভোগার গোপন মেডিক্যাল রেকর্ড উল্লেখ করেছে। আর একারণে তিনি ছয়বছর আগে কয়েকমাসের জন্য প্রশিক্ষণ নেয়াও বন্ধ করেছিলেন। তার চিকিৎসা চলছিল বলেও জানিয়েছে বিল্ড।
 
তবে এ সমস্ত তথ্য এখনো নিশ্চিতভাবে জানা সম্ভব হয়নি। লুবিৎজ দেশের নিরাপত্তা বাহিনীর নজরদারিতে ছিলেন না বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা।
 
জার্মানউইংসের বিমান বিধ্বস্ত হয়ে ১৫০ জনের মৃত্যুর পর বিশেষ নিরাপত্তা ব্যবস্থা ঘোষণা করেছে জার্মান এভিয়েশন এসোসিয়েশন। অন্তত ২ জন ক্রু বাধ্যতামূলকভাবে বিমানের ককপিটে থাকতে হবে বলে নতুন নিয়ম করেছে তারা।  কয়েকটি এয়ারলাইনস ইতোমধ্যেই এ ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে।